অপরাধ-আইন-আদালত

সুপ্রিম কোর্টে ‘গলফ কার্ট’ চলাচলের উদ্বোধন

  প্রতিনিধি ২২ জানুয়ারি ২০২৪ , ৪:৫৩:১৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আইনজীবীদের চলাচলের জন্য সুপ্রিম কোর্টে ‘গলফ কার্ট’ চলাচলের উদ্বোধন করা হয়েছে। প্রধান বিচারপতির বিশেষ উদ্যোগে এই গলফ কার্টের ব্যবস্থা করা হলো।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল থেকে সুপ্রিম কোর্টের মাজার গেট থেকে আইনজীবী সমিতি ভবন সংলগ্ন সোনালী ব্যাংক পর্যন্ত এ গলফ কার্টগুলো চলাচল করবে। এদিকে,গলফ কার্ট চালুর পর আগামী রোববার (২৮ জানুয়ারি) থেকে সুপ্রিম কোর্টের ভেতরে কোনো রিকশা প্রবেশ করতে পারবে না বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

জানা গেছে,আইনজীবীদের মধ্যে যারা রিকশায় চলাচল করেন,তারা মাজার গেটে নেমে গলফ কার্টে চড়ে আইনজীবী সমিতি ভবন সংলগ্ন সোনালী ব্যাংকের সামনে আসতে পারবেন।প্রাথমিকভাবে আগামীকাল মঙ্গলবার থেকে তিনটি গলফ কার্ট চলাচল করবে।

সোমবার (২২ জানুয়ারি) বিকেলে গলফ কার্ট চলাচল উদ্বোধনে করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।এ সময় আপিল বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম,আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম,আপিল বিভাগের বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।

dhakapost

উদ্বোধনের পর তিনটি গলফ কার্টে চড়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন,সুপ্রিম কোর্ট বারের সভাপতি মোমতাজ উদ্দিন ফকির,অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর,শেখ মোহাম্মদ মোরশেদ, ব্যারিস্টার মেহেদী হাছান চৌধুরী,বারের সম্পাদক আবদুন নূর দুলাল,বারের কার্যনির্বাহী কমিটির সদস্য ও কয়েকজন সাংবাদিক সুপ্রিম কোর্ট চত্বর প্রদক্ষিণ করেন।এ সময় পাশে দাঁড়িয়ে থেকে  প্রধান বিচারপতি, আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা হাততালি দিয়ে উৎসাহ দেন।

এর আগে,গলফ কার্ট চলাচলের উদ্বোধন উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান বিচারপতি বলেন, সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা চিন্তা করে ও পরিবেশ সুন্দর রাখতে রিকশার পরিবর্তে গলফ কার্ট চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।প্রাথমিকভাবে সুপ্রিম কোর্ট থেকে আইনজীবীদের চলাচলের জন্য তিনটি গলফ কার্ট দেওয়া হয়েছে।প্রয়োজনে সংখ্যা বাড়ানো হবে।সু্প্রিম কোর্ট আইনজীবী সমিতি চাইলে তিনটির সাথে আরও গলফ কার্ট সংযুক্ত করতে পারবে।

dhakapost

সুপ্রিম কোর্টের আইনশৃঙ্খলা ও নিরাপত্তা কমিটির প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন,পৃথিবীর অধিকাংশ দেশে সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা বিশেষভাবে ভাবা হয়।সেসব দেশে সুপ্রিম কোর্টে প্রবেশের ক্ষেত্রে অনেক বিধিনিষেধ রয়েছে।

বাংলাদেশের সুপ্রিম কোর্টের নিরাপত্তার কথা ভেবে প্রধান বিচারপতির বিশেষ উদ্যোগে গলফ কার্ট উদ্বোধন করা হলো।তিনি এই উদ্যোগ বাস্তবায়নে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও সব আইনজীবীদের সহযোগিতা কামনা করেন।

সুপ্রিম কোর্টের রেজিস্টার কার্যালয় ঢাকা পোস্টকে জানায়,আগামী রোববার (২৮ জানুয়ারি) থেকে সুপ্রিম কোর্টের অভ্যন্তরে রিকশা চলাচল বন্ধ করে দেওয়া হবে।

আরও খবর

Sponsered content