সারাদেশ

সরকারি বিধি-বহির্ভূত-কর্মকান্ড নিজের ফেসবুকে পোস্ট করলেন শিক্ষক ঈষিতা

  প্রতিনিধি ৮ জানুয়ারি ২০২৪ , ১২:৫৮:৩৪ প্রিন্ট সংস্করণ

বরিশাল প্রতিনিধি॥সরকারি কর্মচারী আচরণ বিধি-বহির্ভূত-কর্মকান্ডের অভিযোগ তুলে ধরে বরিশাল সদর উপজেলার ১০১ নং পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ঈষিতা তালুকদার এর বিরুদ্ধে বরিশাল জেলা রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন নিয়াজ মোহাম্মদ।

৬ জানুয়ারী এ অভিযোগ দেয়া হয়।

 

অভিযোগসূত্রে জানা যায়, গত ৪ জানুয়ারি সরকারি নিয়ম ভেঙে এক প্রার্থীর মিছিলে অংশ নিয়ে শ্লোগান দেয়।ওই প্রার্থীর প্রচারণাসহ তার জনসভায় অংশগ্রহণ করে ফুলেল শুভেচ্ছা জানান শিক্ষক ঈষিতা তালুকদার।বিষয়টি তিনি তার ফেসবুক পেইজেও পোস্ট করেন।সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ও জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি অনুযায়ী নির্বাচনী প্রচারণায় সরকারি কর্মকর্তা বা কর্মচারীদের অংশগ্রহণের সুযোগ না থাকলেও সেই নিয়ম ভেঙ্গে তা করেছেন শিক্ষক ঈষিতা।আইন বিরোধী কার্যক্রম হওয়ায় বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ামাত্রই সমালোচনার সৃষ্টি হয়।

 

অভিযোগে উল্লেখ থাকে, সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯-এর ২৫(৩) ধারায় বলা হয়েছে, সরকারি কর্মচারী বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনে অথবা অন্যত্র কোনো আইন সভার নির্বাচনে অংশগ্রহণ করতে অথবা নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করতে বা অন্য কোনোভাবে হস্তক্ষেপ করতে বা প্রভাব খাটাতে পারবেন না।প্রচারণায় অংশ না নিতে জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালাতেও নির্দেশনা আছে।

 

এছাড়াও দুদক আইন অনুযায়ী এবং সরকারি কর্মচারী আচরণ বিধিমালা অনুযায়ী এটি অসদাচরণ ও দুর্নীতির সংজ্ঞায়িত।

 

জানা গেছে, বরিশাল কাশিপুর পোস্ট অফিস বাজার হাজি সড়ক সংলগ্ন শিববাড়ি মোড় এলাকার বাসিন্দা শিক্ষক ঈষিতা।৩৩নং চাপিলাদী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ” সূত্র: মহাপরিচালক প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, ঢাকা, মহোদয়ের স্মারক নং-৩৮.০১.০০০০.১৪৫.১৯.০০৫.২৩- ৪৫৪ তারিখঃ ২৫.০৫.২০২৩ খ্রীঃ” ছাড়পত্র নিয়ে “সূত্র: স্বারক নং ৩৮,০১,০০০,১৪৫,১৯,০০৫,২৩-৪৫৪ তারিখ ২৫,০৫, ২০২৩” বরিশাল সদর উপজেলার ১০১ নং পৌরসভা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন।শিক্ষক ঈষিতার এমন কার্যকলাপে জেলার অধিকাংশ শিক্ষকের মধ্যে সমালোচনার ঝড় বইছে।

মুঠোফোনে কল দিলে ঈষিতার পক্ষে তার স্বামী শুভ্র প্রকাশ দে বলেন,তার স্ত্রী মাতৃকালীন ছুটিতে রয়েছে। এলাকার আশেপাশে প্রোগ্রাম হয় বিধায় গিয়েছে।

১০১ নং পৌরসভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নুর জাহান বলেন ‘ অভিযুক্ত শিক্ষিকা মাতৃত্বকালীন ছুটিতে আছেন।এ সময় এ ধরণের সভায় যোগদান ও প্রচারে সংশ্লিষ্ট বিধি কার্যকর কি না আমি জানিনা।তিনি সংযুক্তিতে এ স্কুলে আছেন।

বিষয়টি নজরে আনা হলে জেলা রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসক শহিদুল ইসলাম বলেন, ‘সরকারি কর্মকর্তা বা কর্মচারী প্রচারণায় অংশ নিতে পারবেন না।বিষয়টি আমাদের নজরে এসেছে।এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।’

আরও খবর

Sponsered content