শিক্ষা

সকল শিক্ষার্থীদের ষষ্ঠ থেকে একাদশ শ্রেণী পর্যন্ত উপবৃত্তি প্রদান করা হবে

  প্রতিনিধি ২৫ জানুয়ারি ২০২৩ , ৫:২৪:৫৪ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের কে পড়াশোনা কার্যক্রম সহজ করার জন্য উপবৃত্তি প্রদান করেছে শিক্ষা মন্ত্রণালয় থেকে।

মূলত প্রতি বছর কয়েক লক্ষ শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হয়।অনেক শিক্ষার্থী দরিদ্র সীমার নিচে বসবাস করার কারণে পড়াশোনা কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করতে পারে না। অনেকেই মেধাবী হওয়া সত্ত্বেও পড়াশোনা করতে পারে না,

এছাড়াও রোগাগ্রস্ত প্রতিবন্ধী সুবিধাবঞ্চিত উপজাতি শ্রেণীর শিক্ষার্থীরা রয়েছে যারা কিনা টাকার সমস্যার কারণে পড়াশোনা কার্যক্রম ব্যাহত হয়। তাদের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে এ কার্যক্রম প্রয়োজনে করা হয়।শিক্ষার্থীরা খুব সহজেই আবেদন করতে পারে,উপবৃত্তির আবেদন করতে শিক্ষার্থীদের টাকা দরকার হবে না অর্থাৎ বিনামূল্যে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করছে যেখানে শিক্ষার্থীরা ভর্তি সহায়তা হিসেবে একটি অর্থ পাবে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে।শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে,প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে অপশনে গিয়ে শিক্ষার্থীদের আবেদন করতে হবে।

আবেদন ফরমের শিক্ষার্থীর ব্যক্তিগত তথ্য এবং শিক্ষাগত দরকার হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে।যারা অনলাইনে আবেদন করবে তাদের থেকে চূড়ান্ত প্রার্থী নির্বাচন করে উপবৃত্তি প্রদান করা হবে।এক্ষেত্রে ষষ্ঠ সপ্তম অষ্টম নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থী আবেদন করতে পারবে,আবেদন কার্যক্রমে অনলাইনে সম্পন্ন করা হবে কোন ধরনের ম্যানুয়াল আবেদন করা যাবে না।

আবেদন করতে এখানে ক্লিক করুন
এছাড়া রয়েছে ষষ্ঠ ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের সমন্বিতভাবে উপবৃত্তি দিচ্ছে।এখানে দুই বছর শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে,শিক্ষার্থীরা তাদের শিক্ষা বর্ষে কিস্তির মাধ্যমে প্রতি মাসে টাকা প্রদান করা হবে।প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি কার্যক্রম পরিচালনা করবেন,এখানে শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হলো প্রথমে তাদের

একটি আবেদন ফরম পূরণ করে তা শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।স্কুলের শিক্ষার্থীরা স্কুলের শিক্ষকের নিকট জমা দিবে এবং কলেজের শিক্ষার্থীরা কলেজের শিক্ষকদের নিকট উপবৃত্তির ফরম জমা দিবে।উপবৃত্তি ফরম সঠিকভাবে পূরণ করতে পারলেই শিক্ষার্থীর আবেদন কার্যক্রমে প্রাথমিক ভাবে। এর পরবর্তীতে শিক্ষকরা অনলাইনের মাধ্যমে তা সাবমিট করবে,এর পরবর্তীতে সিদ্ধান্ত হবে কারা কারা চূড়ান্ত হয়েছে। যারা যারা উপবৃত্তি পাবে তাদের ব্যাংক একাউন্টে টাকা চলে আসবে।

উপবৃত্তির আবেদন ফরম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

আরও খবর

Sponsered content