সারাদেশ

শালিণ্য’র ন্যাশনাল ভলান্টিয়ার এওয়ার্ড অর্জন

  প্রতিনিধি ৫ ডিসেম্বর ২০২৩ , ১২:০৯:২৫ প্রিন্ট সংস্করণ

বরিশাল প্রতিনিধি।।স্বেচ্ছাসেবায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বরিশাল জেলার শ্রেষ্ঠ যুব সংগঠন শালিণ্য স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন পেলো ভিএসও ন্যাশনাল ভলান্টিয়ার এওয়ার্ড ২০২৩।

২০০৮ সালের ১৬ই এপ্রিল থেকে পথ চলা শুরু করে সুদীর্ঘ ১৬বছরে বরিশাল জেলার শিশু,নারী ও সুবিধা বঞ্চিত মানুষের জন্য প্রায় আটশতাধিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় যুব সমাজকে স্বেচ্ছাশ্রমে উদ্বুদ্ধ ও সম্পৃক্ত করেছে শালিণ্য।

সামাজিক কাজের মধ্যে শিশুর মেধা বিকাশ ও প্রতিভা প্রকাশে সহ শিক্ষামূলক কর্মসূচি পরিচালনা,শিশু পরিষদ গঠনের মাধ্যমে শিশুর নেতৃত্ব বিকাশ ও অধিকার,সুরক্ষায় সচেতন করা।যুবদের দক্ষতা বৃদ্ধিতে নানান মেয়াদী প্রশিক্ষণ পরিচালনা করা ও সমাজ সেবায় দেশাত্মবোধে উদ্বুদ্ধ করে স্বেচ্ছাশ্রমে উৎসাহিত করছে শালিণ্য,ইতোমধ্যে বরিশালের ৭ উপজেলায় প্রায় সাত শতাধিক প্রশিক্ষিত যুব কর্মী রয়েছে সংগঠনটির।

নারীর জীবন মান উন্নয়নে ও শিশুর গুণগত শিক্ষা নিশ্চিতে নিরক্ষর শ্রমজীবী নারীদের নিয়ে চলছে স্যাটেলাইট স্কুল কার্যক্রম। দরিদ্র শিক্ষার্থীদের লেখা পড়ার সার্বিক দায়িত্ব নিয়ে থাকে সংগঠনটি। সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে সচেতনতা করা সহ মানবাধিকার রক্ষায় জনসচেতনতায় আইন অবগতকরণ কর্মসূচিও রয়েছে প্রতিষ্ঠানটির।

বরিশাল জেলা প্রশাসন হতে মনোনীত হয়ে সংগঠনের প্রতিষ্ঠাতা ও সম্পাদক কিশোর চন্দ্র বালা,বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের নবগঠিত জাতীয় যুব কাউন্সিলে বরিশাল বিভাগের যুবদের প্রতিনিধি হিসেবে কেন্দ্রীয় কমিটিতে দায়িত্ব পালন করছেন এবং ২০২২ সালে বরিশাল বিভাগীয় শ্রেষ্ঠ যুব সংগঠক হিসেবে যুব উন্নয়ন অধিদপ্তর হতে সম্মাননা পেয়েছেন।

২০১৬ সালে বরিশাল জেলার শ্রেষ্ঠ যুব সংগঠন, ২০১৭ সালে দেশ সেরা যুব সংগঠন হিসেবে জয় বাংলা ইয়ূথ এওয়ার্ড অর্জন করে শালিণ্য।

শালিণ্য ২০১৮ সালে সমাজ সেবা অধিদপ্তর ও ২০২২ সালে যুব উন্নয়ন অধিদপ্তর হতে নিবন্ধন লাভ করে।

প্রায় দশ সহস্রাধিক সদস্য নিয়ে বছরের প্রতিটি দিনই স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করে চলা সংগঠনগুলোর মধ্যে শালিণ্য অন্যতম আর এই অনন্য কাজের স্বীকৃতি স্বরূপ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ভিএসও কর্তৃক শালিণ্য কে ন্যাশনাল ভলান্টিয়ার এওয়ার্ড ২০২৩ প্রদান করে সংগঠনটির সদস্য,কর্মীদের সম্মানীত করা হয়েছে।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে আয়োজিত আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী দিবসের কর্মসূচি শেষে শালিণ্য সম্পাদক কিশোর চন্দ্র বালা,সেক্রেটারিয়ের মেম্বার মৌসুমী শর্মা ও নির্বাহী সদস্য আখতার হোসেনের হাতে সম্মাননা স্মারক ও সনদ তুলেদেন ভিএসও কর্তৃপক্ষ।

আরও খবর

Sponsered content