অপরাধ-আইন-আদালত

শাম্মী আক্তার সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না-আপিল খারিজ

  প্রতিনিধি ১৯ ডিসেম্বর ২০২৩ , ৯:৪১:৫৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেওয়া সিদ্ধান্ত বহাল রয়েছে।ফলে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন ইসির আইনজীবী।

প্রার্থিতা ফিরে পেতে ইসির সিদ্ধান্তের বৈধতা নিয়ে রিট করেছিলেন শাম্মী আহমেদ,যা গতকাল সোমবার সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট।হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে এবং বৈধ প্রার্থী হিসেবে মনোনয়নপত্র গ্রহণ ও প্রতীক বরাদ্দে নির্দেশনা চেয়ে তিনি আপিল বিভাগে আবেদন করেন।

শাম্মী আহমেদের আবেদনটি আপিল বিভাগের চেম্বার আদালতে আজ মঙ্গলবার শুনানির জন্য ওঠে। শুনানি নিয়ে চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম ‘নো অর্ডার’ দেন।

আদালতে শাম্মী আহমেদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক,সঙ্গে ছিলেন আইনজীবী এম হারুনুর রশীদ খান। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম।

পরে আইনজীবী তৌহিদুল ইসলাম বলেন, ‘শাম্মীর আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত “নো অর্ডার” দিয়েছেন।ফলে শাম্মীর প্রার্থিতা বাতিল করে ইসির দেওয়া সিদ্ধান্ত এবং তার রিট খারিজ করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রইলো।ফলে শাম্মী নির্বাচনে অংশ নিতে পারবেন না।’

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ছিলেন শাম্মী আহমেদ।তবে তাঁর দ্বৈত নাগরিকত্ব আছে উল্লেখ করে এ নিয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য পঙ্কজ নাথ।রিটার্নিং কর্মকর্তা শাম্মী আহমেদের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন।এর বিরুদ্ধে ইসিতে আপিল করেন তিনি।শুনানি শেষে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত বহাল রাখে ইসি।ফলে প্রার্থিতা বাতিল হয়ে যায় তাঁর। প্রার্থিতা ফিরে পেতে রিট করেন শাম্মী আহমেদ, যা গতকাল সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট।এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন তিনি।

আরও খবর

Sponsered content