সারাদেশ

রাজশাহীতে টিসিবির পণ্য বিতরণে অনিয়ম ও দুর্নীতি:- ভুক্তভোগীরা চেয়ারম্যানকে অবরুদ্ধ রাখেন

  প্রতিনিধি ১০ অক্টোবর ২০২৩ , ৩:৫৬:০১ প্রিন্ট সংস্করণ

বাঘা(রাজশাহী)প্রতিনিধি।।রাজশাহীর বাঘায় বাংলাদেশ ট্রেডিং কর্পোরেশন (টিসিবি) পণ্য বিতরণে চেয়ারম্যানের বিরুদ্ধে স্বজনপ্রীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।এ ঘটনাকে কেন্দ্র করে ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য শাকিব উদ্দিনের সঙ্গে চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফানের বাকবিতণ্ডা ও একপর্যায় ভুক্তভোগীরা চেয়ারম্যানকে অবরুদ্ধ করাসহ তার বিরুদ্ধে মিছিল করেছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে উপজেলার বাউসা ইউনিয়ন পরিষদে এ ঘটনা ঘটে।পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সেখানে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ মোতায়ের করা হলে মালামাল বিতরণ স্থগিত ঘোষণা করা হয়।

টিসিবি কার্ডধারীরা জানান,গত মাসে টিসিবি পণ্য দেওয়ার সময় বাউসা ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফান ঐ ইউনিয়নের অধিন ২২৬ জন হতদরিদ্রের কাছ থেকে তাদের ছবি সংযুক্ত কার্ড নিয়ে নেন।এরপর চলতি মাসের ১০ তারিখ মঙ্গলবার সকাল ১০টায় চেয়াম্যান তার একক সিদ্ধান্তে পছন্দের ইউপি সদস্য ও নিজস্ব লোকদের হাতে তার স্বাক্ষরিত একটি করে স্লিপ ধরিয়ে দেন।এর ফলে যাদের নামে কার্ড হয়নি এমন ব্যক্তিকরাও পণ্য উত্তোলন করেন বলে কার্ডধারীরা স্থানীয় গনমাধ্যম কর্মীদের কাছে অভিযোগ করেন।

বাউসা ইউনিয়ন ৮ নম্বর ওয়ার্ড আড়পাড়া গ্রামের কালাম, সিরামপাড়া গ্রামের শ্রী দাম কৃষ্ট, বাউসা ৬ নম্বর ওয়ার্ডের হাসানুজ্জামান, দিঘা গ্রামের আয়ুব আলী, আমরপুর গ্রামের রনজনা বেগম ও আড়পাড়া এলাকার শ্রী শমর কুমারসহ প্রায় শতাধিক ভুক্তভোগী অভিযোগ করে বলেন, আমরা গরিব মানুষ। ৪৭০ টাকার বিনিময়ে পাঁচ কেজি চাল, দুই কেজি মশুরের ডাল ও দুই লিটার সয়াবিন (টিসিবি পণ্য) পাওয়ার জন্য সকল ৯টা থেকে ইউনিয়ন পরিষদে এসে বৃষ্টি উপেক্ষা করে বসে আছি।অথচ চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফান মুখ দেখে তার পরিচিত এবং তাকে যারা ভোট দিয়েছে এ রকম মানুষের হাতে একটি করে স্লিপ ধরিয়ে দিয়েছেন।এ কারণে আমরা তাকে অবরুদ্ধ করাসহ তার বিরুদ্ধে অনিয়ম বিরোধী স্লোগান দিয়েছি।ঘটনার একপর্যায় বাঘা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাল বিতরণ স্থগিত করে আমাদের শান্ত করেন।

এদিকে বাউসা বাজার এলাকার ফাহিম ও নাশির,তেঁথুরিয়ার আনোয়ার হোসেন, সাবেক চেয়ারম্যান শফিক ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হোসেন অভিযোগ করে বলেন,২০২১ সালের ২৮ ডিসেম্বর এই ইউনিয়নে ভোট অনুষ্ঠিত হয়।এই ভোটে নুর মোহাম্মদ তুফান আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন না পাওয়ায় বিদ্রোহী প্রার্থী হন। এ ঘটনায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়।পরবর্তীতে তিনি বিদ্রোহী প্রার্থী হলে জামাত-বিএনপির ভোটে চেয়ারম্যান নির্বাচিত হন।এরপর থেকে তার মধ্যে স্বজনপ্রীতি ও দলীয়করণ শুরু হয়েছে। তিনি প্রকৃত কার্ডধারীদের কাছ থেকে কোনোভাবেই টিসিবি কার্ড নিতে পারেন না।এটা সংবিধান পরিপন্থী বলে দারা দাবি করেন।

চেয়ারম্যান নুর মোহাম্মদ তুফানের কাছে কার্ড নেওয়ার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন,অনেকের কার্ডের সঙ্গে ছবির মিল নাই।এ কারণে গত মাসে সবার কার্ড নিয়ে নেওয়া হয়েছে।এগুলো যাচাই-বাছাই করে তারপরে কার্ড দেওয়া হবে। এ সময় তার কাছে ছবির মিল নাই এ রকম ৪-৫টা কার্ড দেখতে চাইলে তিনি বলেন,কার্ডগুলো বাসায় রাখা আছে। তিনি ৪ নম্বর ইউপি সদস্যের সঙ্গে বাকবিতণ্ডার কথা স্বীকার করেছেন।

বাঘা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জুয়েল আহাম্মেদ জানান,টিসিবি পণ্য বিতরণের সময় কার্ডধারীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে এমন খবর পেয়ে আমি পুলিশ নিয়ে এখানে এসেছি।এরপর টিসিবি পণ্য বিতরণ স্থগিত করেছি। কার্ডের অনিয়ম তদন্ত করে দেখা হবে।

বাউসা ইউনিয়ন টিসিবি ডিলার লালটু জানান,বই ছাড়া পণ্য সেল করার বিধান নাই।আজকে চেয়ারম্যানের নির্দেশে তার স্বাক্ষরিত স্লিপের মাধ্যমে সকল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রায় এক হাজার মানুষকে ৪৭০ টাকার বিনিময়ে তিন প্রকার পণ্য দেওয়া হয়েছে।

আরও খবর

Sponsered content