সারাদেশের খবর

যে সব এলাকায় গ্যাসের সমস্যা বেশি,সেখানে ভোলার গ্যাস সরবরাহ করা হবে-বিদ্যুৎ জ্বালানি উপদেষ্টা, তৌফিক ইলাহী

  প্রতিনিধি ২১ মে ২০২৩ , ৪:০৫:৩৪ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন,যে সব এলাকায় গ্যাসের সমস্যা বেশি,সেখানে ভোলার গ্যাস সরবরাহ করা হবে।এতে গ্যাস সংকট দূর হবে।

আজ রোববার রাজধানীর একটি হোটেলে সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড ও ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন পিএলসির মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

চুক্তির আওতায় ভোলার উদ্বৃত্ত ২৫ মিলিয়ন ঘনফুট (দৈনিক) গ্যাস সিএনজি আকারে পরিবহন করে তিতাস গ্যাসের আওতাধীন এলাকায় সরবরাহ করা হবে।ইন্ট্রাকো প্রতি ঘনমিটার ১৭ টাকা দরে কিনে ৪৭.৬০ টাকা দরে বিক্রি করবে।

উপদেষ্টা আরও বলেন, ‘সমস্যা মিটিয়ে এগিয়ে যাওয়ায় সরকারের বড় লক্ষ্য।আমরা যদি যৌথভাবে কাজ করি তাহলে আমরা অনেকদূর এগিয়ে যেতে পারব।এটা যদি কনসালটেন্ট নিয়োগ করতাম,তারা অনেকদিন সময় লাগাতো।কিন্তু ইন্ট্রাকো দ্রুত সময়ে করতে পেরেছে। নিরাপত্তাকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিতে হবে।’

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন,ভোলা এলাকায় বিশাল সম্ভাবনা তৈরি হয়েছে।ভোলায় ৩ টিসিএফ এর কাছাকাছি গ্যাসের মজুদ পাওয়া গেছে।

ভোলায় আবাসিকে গ্যাস সরবরাহ দাবি প্রসঙ্গে তিনি বলেন, ‘ভোলার মানুষের দাবি থাকাটা স্বাভাবিক।আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে ব্যবস্থা নেব।

পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, সিএনজি আকারে আনার বিষয়টি সরকারি সিদ্ধান্ত।আমরা দৈনিক কমবেশি ২২০০-২২৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করছি। এর বিপরীতে চাহিদা রয়েছে ৪ হাজারের কাছাকাছি। আমরা দুটি এফএসআরইউ দিয়ে দৈনিক ১ হাজার আমদানি করতে পারি।তারপরও ১ হাজারের মতো ঘাটতি থেকে যাচ্ছে। ঢাকার আশপাশ ও টাঙ্গাইল এলাকায় শিল্প প্রতিষ্ঠান স্বল্পচাপ সমস্যায় ভুগছে। যেখানে স্বল্পচাপ বিরাজ করছে সেখানে দেওয়া হবে এই গ্যাস।

সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তোফায়েল আহমেদ বলেন,ভোলা গ্যাস ফিল্ডে দৈনিক ১২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করার সক্ষমতা রয়েছে। সেখানে সব গ্রাহক মিলে চাহিদা রয়েছে ৯২.৩২ মিলিয়ন ঘনফুট গ্যাস।গ্রাহক না থাকায় ২৭.৬৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উদ্বৃত্ত থাকছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম,পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার,সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. আব্দুল খালেক মল্লিক,ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন পিএলসির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রিয়াদ আলী।

আরও খবর

Sponsered content