ইসলাম ও জীবন

যে ব্যক্তি কোন কল্যাণের পথ দেখায় সে আমলকারীর অনুরূপ সওয়াব পায়।” (সহিহ মুসলিম ৩/১৫০৬)

  প্রতিনিধি ২৫ অক্টোবর ২০২২ , ৩:৩৩:২৭ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।পাঁচ ওয়াক্ত সালাত জামা’আতের সাথে আদায় করেন, তাই তিনি এমন কাজ করবেন না।কিন্তু তিনি তার এক ফ্রেন্ডকে এই মেয়ের তথ্য দিয়েছেন।সে তো খুশিতে বাগবাগ!

ভাই আমাকে বলছিলেন, এখন যদি তার ফ্রেন্ড ওই কাজ করে তবে তারও গোনাহ হবে কীনা। আমি বললাম, অবশ্যই আপনারও গোনাহ হবে। কারণ যে ব্যক্তি গোনাহের পথ দেখায় সে সকল গোনাহগারের পাপের বোঝা বহন করবে। কারণ সে-ই তো এই গোনাহটির উৎস। এখন ভাইয়ের ফ্রেন্ড হয়তো ওই কাজ করবে, তারপর ওই ফ্রেন্ডের মাধ্যমে হয়তো অন্য অনেকে জানবে, তারাও এই কাজে জড়াবে। গোনাহ কতটা ছড়িয়ে যাবে চিন্তা করা যায়?!

ভাই অবশ্য বেশ অনুতপ্ত। তাঁকে পরামর্শ দিলাম, যেকোন মূল্যে আপনার ফ্রেন্ডকে ফেরান ওখান থেকে। তাও অসম্ভব হলে অন্তত তাকে বলুন, অন্য কাউকে না জানাতে। আর আল্লাহর কাছে ক্ষমা চান। এখন তিনি আফসোস করে মাথা নষ্ট করছেন। আসলে, কিছু ভুলের মাশুল খুব বড় করে দিতে হয়।
.
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
“যে ব্যক্তি কোন কল্যাণের পথ দেখায় সে আমলকারীর অনুরূপ সওয়াব পায়।” (সহিহ মুসলিম ৩/১৫০৬)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অন্যত্র বলেন,
“যে ব্যক্তি ইসলামে কোন মন্দ প্রথা চালু করবে তাকে সেটির গোনাহের বোঝা বহন করতে হবে এবং তার পরে যত লোক ওই প্রথা অনুসারে কাজ করবে তাদের প্রত্যেকের গোনাহের বোঝাও তাকে বহন করতে হবে। এক্ষেত্রেও তাদের (গোনাহ সম্পাদনকারীদের) গোনাহের বোঝা বিন্দুমাত্র কমানো হবে না।”
(সহিহ মুসলিম ২/৭০৪)

যারা নিজে পাপ করেন না, বা বিয়ের আগে প্রেম করেন না। কিন্তু বন্ধু-বান্ধবদের পাপের পথ দেখিয়ে দেন,
বা প্রেম এর প্যাপচার করে দেন তাদের আরেকটু এ বিষয়ে সাবধান হওয়া দরকার।

আরও খবর

Sponsered content