সারাদেশ

মেট্রোরেলের ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২২ , ৮:৫৩:১৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।মেট্রোরেলের ভাড়া ঢাকায় চলাচলরত বাসের চেয়ে দ্বিগুণ হওয়ায় এই হারকে ‘অযৌক্তিক ও গণবিরোধী’ উল্লেখ করে ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

এছাড়া মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করারও দাবি জানিয়েছে যাত্রী অধিকার নিয়ে কাজ করা সংগঠনটি।

ঢাকার প্রথম মেট্রোরেল উদ্বোধনের দুই সপ্তাহ আগে শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে আসেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

ঢাকার সঙ্গে ভারতের কলকাতা শহরের তুলনা করে তিনি বলেন, মাথাপিছু আয় ও গড় জিডিপি বিবেচনায় নিলে প্রায় সব সূচকে সমান অবস্থানে আছে।কিন্তু কলকাতার মেট্রোরেলের তুলনায় ঢাকার মেট্রোরেলে কিলোমিটার প্রতি ভাড়া দ্বিগুণ এবং সর্বনিম্ন ভাড়া ৪ গুণ বাড়তি নির্ধারণ করা হয়েছে।

“কলকাতায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ৫ রুপি বা ৬ টাকা। ঢাকায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। কলকাতায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ২৫ রুপি বা ৩১ টাকা। ঢাকায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা।”

মেট্রোরেল উদ্বোধন ২৮ ডিসেম্বর

তিনি বলেন, “এতে সামর্থ্যহীন সাধারণ যাত্রীরা মেট্রোরেল ব্যবহার করবে না।মেট্রোরেলে যাত্রী পরিবহনের লক্ষ্যমাত্রা অর্জন ব্যহত হবে।বেসরকারি লক্কড়-ঝক্কড় বাস কোম্পানি লাভবান হবে।”

এফবিসিসিআইএর পরিচালক আবদুল হক,নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরিফ,যাত্রী কল্যাণ সমিতির সহ-সভাপতি তাওহিদুল হক, যুগ্ম মহাসচিব এম. মনিরুল হক সংবাদ সম্মেলেন উপস্থিত ছিলেন।

ঢাকার বহুল প্রতীক্ষিত মেট্রো রেল উদ্বোধন হওয়ার কথা আগামী ২৮ ডিসেম্বর।পরদিন ২৯ ডিসেম্বর যাত্রী পরিবহন শুরু করবে মেট্রো রেল।

প্রাথমিকভাবে উত্তরার দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত চলবে এই মেট্রো রেল। মেট্রো রেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা, সর্বোচ্চ ১০০ টাকা।আর প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা নির্ধারণ করেছে ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড।

আরও খবর

Sponsered content