আন্তর্জাতিক

মিসরের শিক্ষামন্ত্রীর পিএইচডি ডিগ্রি জাল

  প্রতিনিধি ৫ জুলাই ২০২৪ , ৫:৪১:৫১ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।মিসরের নতুন শিক্ষামন্ত্রী মোহাম্মদ আব্দেল লতিফের পিএইচডি ডিগ্রিটি ভুয়া বলে জানিয়েছেন এক সাংবাদিক ও অনলাইন ফ্যাক্টচেকার।

তার পিএইচডি ডিগ্রি অর্জনের বিষয়টি সরকারি ওয়েবসাইটে দেওয়া আছে।সেটি বিশ্লেষণ করার পর ডিগ্রিটি ভুয়া হিসেবে প্রতীয়মান হয়েছে।

গত বুধবার মিসরের নতুন সরকার শপথ গ্রহণ করে।এই সরকারে প্রধানমন্ত্রীর পদ বাদে বাকি সব মন্ত্রণালয়ে পরিবর্তন আনা হয়।আর এই পরিবর্তনের পর শিক্ষামন্ত্রীর দায়িত্ব পান মোহাম্মদ আব্দেল লতিফ।

সরকারি ওয়েবসাইট এবং মিসরের অন্যান্য সংবাদমাধ্যমে আব্দেল লতিফের জীবন বৃত্তান্ত (সিভি) প্রকাশ করা হয়েছে।

এই সিভিতে উল্লেখ করা হয়েছে,তিনি যুক্তরাষ্ট্র থেকে দুটি পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করেছেন।যার মধ্যে কার্ডিফ সিটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি এবং যুক্তরাষ্ট্রভিত্তিক লরেন্স বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করেছেন।

কিন্তু মিসরীয় সাংবাদিক এবং ফ্যাক্টচেকার হোসেম এল-হেন্দি খুঁজে বের করেছেন,কার্ডিফ সিটি বিশ্ববিদ্যালয় নামক যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী আব্দেল লতিফ পিএইচডি করার তথ্য জানিয়েছেন সেটি একটি ‘ভুয়া বিশ্ববিদ্যালয়,এই বিশ্ববিদ্যালয়ের কোনো ক্যাম্পাস নেই এবং এটি ভুয়া কাগজপত্র এবং সনদপত্র প্রদান করে থাকে এবং এটি যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়েরও কোনো অংশ নয়।’

এমনটি এই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ক্যাম্পাসের যে ছবি দেওয়া আছে এটি আসলে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজের গ্রেট কোর্টের।

নতুন শিক্ষামন্ত্রীর ভুয়া পিএইচডি ডিগ্রির বিষয়টি প্রকাশের পর এ নিয়ে তুমুল সমালোচনা তৈরি হয়েছে।অনেকে তার বিরুদ্ধে দেশের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছেন।

সূত্র: মিডেল ইস্ট আই

আরও খবর

Sponsered content