আন্তর্জাতিক

এবার চীনের প্রতিরক্ষামন্ত্রী লি স্যাংফু গায়েব

  প্রতিনিধি ১১ সেপ্টেম্বর ২০২৩ , ৪:১৪:১৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।পররাষ্ট্রমন্ত্রী কুন গ্যাং ও রকেট ফোর্সের কমান্ডারদের পর এবার প্রতিরক্ষামন্ত্রী লি স্যাংফু গায়েব।এক এক করে হারিয়ে যাচ্ছেন বেইজিংয়ের গুরুত্বপূর্ণ মন্ত্রীরা।এ নিয়ে উঠেছে নানা জল্পনা।

চীনা প্রতিরক্ষামন্ত্রী স্যাংফুর হারিয়ে যাওয়ার খবর প্রকাশ্যে আনেন জাপানের মার্কিন রাষ্ট্রদূত রাহাম এমান্যুয়েল।সোশাল মিডিয়া এক্সে (টুইটার) এ সংক্রান্ত একটি পোস্ট করেন তিনি।সেখানেই গত দুই সপ্তাহ ধরে স্যাংফুকে প্রকাশ্যে দেখা যাচ্ছে না বলে উল্লেখ করা হয়।সেইসঙ্গে চীনে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়েছে বলেও দাবি করেছেন মার্কিন রাষ্ট্রদূত।

শুধু তাই নয়,এক্স হ্যান্ডেলের করা পোস্টে চীনা প্রেসিডেন্ট জিনপিংয়ের মন্ত্রিসভার অবস্থা বর্ণনা করেছেন এমান্যুয়েল। শি-র অবস্থা বোঝাতে গিয়ে অগাথা ক্রিস্টির কালজয়ী উপন্যাস And Then There Were None-র সঙ্গে তুলনা টানেন তিনি।

সোশাল মিডিয়ায় মার্কিন রাষ্ট্রদূত লিখেছেন,প্রথমে পররাষ্ট্রমন্ত্রী কুন গ্যাং নিখোঁজ হয়ে গেলেন।তারপর রকেট ফোর্সের কমান্ডাররা গায়েব।আর এবার তো প্রতিরক্ষামন্ত্রী লি স্যাংফুকে গত দুই সপ্তাহ ধরে প্রকাশ্যে দেখা যাচ্ছে না।

চলতি বছরের ২৯ আগস্ট শেষবার চীনা প্রতিরক্ষামন্ত্রীকে প্রকাশ্যে দেখা গিয়েছিল।ওই দিন তৃতীয় চীন আফ্রিকা শান্তি ও সুরক্ষা ফোরামের আলোচনা চক্রে ভাষণ দেন তিনি।ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে অবশ্য রাশিয়ায় একটি নিরাপত্তা বিষয়ক বৈঠকে যোগ দেন স্যাংফু।

চলতি বছরের মার্চে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে স্যাংফুকে নিয়োগ দেন প্রেসিডেন্ট শি জিনপিং।বেশ কিছুদিন স্টেট কাউন্সিলর হিসেবেও কাজ করেছেন তিনি।গুঞ্জন রয়েছে,পিএলএ তে ঐক্য ও স্থিতাবস্থা আনতে চাইছেন শি।যা নিয়ে স্যাংফুর সঙ্গে মতপার্থক্যের কারণেই তাকে সরিয়ে দিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

প্রসঙ্গত,দুই মাস নিখোঁজ থাকার পর গত জুলাইতে পররাষ্ট্রমন্ত্রী কুন গ্যাংকে সরিয়ে তার জায়গায় ওয়াং ই কে দায়িত্ব দেন শি।কুনের নিখোঁজ হওয়ার পর রকেট ফোর্সের প্রধান জেনারেল লি ইউচাও ও লিও গোয়াংবিনকে পদ থেকে সরিয়ে দেন জিনপিং।এই দু’জনেরও আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

আরও খবর

Sponsered content