অপরাধ-আইন-আদালত

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি নাজমুল হুদা গ্রেফতার

  প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২৩ , ১:৩৪:৩৯ প্রিন্ট সংস্করণ

বগুড়া প্রতিনিধি।।মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি নাজমুল হুদাকে (৭২) গ্রেফতার করা হয়েছে।পাঁচ বছর পলাতক থাকার পর র‌্যাব-২ ও র‌্যাব-১২ কোম্পানির সদস্যরা সোমবার (১৬ জানুয়ারি) সন্ধ্যার দিকে তাকে বগুড়া শহরের খান্দার এলাকার আত্মীয়ের বাসা থেকে গ্রেফতার করেন।

মঙ্গলবার দুপুরে প্রেস বিফ্রিং-এ র‌্যাব-১২ বগুড়া ক্যাম্পের স্কোয়াড কমান্ডার সিনিয়র সহকারী পুলিশ সুপার নজরুল ইসলাম এ তথ্য উল্লেখ করে জানান,রাজাকার নাজমুল হুদা গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শান্তিরাম এলাকার মৃত রইচ উদ্দিনের ছেলে।১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে রাজাকার বাহিনীর সদস্য হিসেবে অপহরণ,খুন,ধর্ষণ ও অন্যান্য মানবতাবিরোধী কাজে সরাসরি সম্পৃক্ত ছিলেন।

র‍্যাবের এই কর্মকর্তা জানান,মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকায় ২০১৪ সালে আন্তর্জাতিক মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে মামলা করা হয়।সেখানে বিচারিক প্রক্রিয়া শেষে ট্রাইব্যুনাল ২০১৭ সালের ২২ নভেম্বর তাকে মৃত্যুদণ্ডের রায় দেন।রায় ঘোষণার পর থেকে তিনি পলাতক ছিলেন।নাজমুল হুদা রংপুর ও দিনাজপুরে দীর্ঘদিন আত্মগোপনে থাকার পর গত তিন মাস আগে বগুড়ায় আসেন।বগুড়ার শহরের খান্দার এলাকায় আবু হানিফের বাসায় তার ভাতিজা নূর মোহাম্মদ সঙ্গে বাবা ছেলের পরিচয়ে বসবাস করে আসছিলেন।

তিনি আরও জানান,গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নিশ্চিত হওয়ার পর সোমবার সন্ধ্যার দিকে ঢাকা ও বগুড়া র‌্যাবের যৌথ অভিযানে বগুড়া শহরের খান্দার এলাকা থেকে নাজমুল ‍হুদাকে গ্রেফতার করা হয়।প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি জানান মুক্তিযুদ্ধকালে জামায়াতের সক্রিয় সদস্য ছিলেন। পরে রাজাকার বাহিনীতে যোগ দেন।সোমবার রাতেই নাজমুল হুদাকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে।মঙ্গলবার তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ হাজির করা হয়।

আরও খবর

Sponsered content