জাতীয়

মাদ্রাসার শিক্ষক বদলি আইন সংশোধন চুড়ান্ত পর্যায়ে

  প্রতিনিধি ২ এপ্রিল ২০২৪ , ৫:২৯:৪৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বদলির খসড়া তৈরির কাজ শুরু করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। খসড়া তৈরি শেষে সভা করে তা চূড়ান্ত করা হবে।এরপর সেই খসড়া শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে পাঠানো হবে।

মাদ্রাসা শিক্ষকদের বদলির খসড়া তৈরির দায়িত্ব পেয়েছেন গঠিত কমিটির সদস্য সচিব মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসাইন।জানতে চাইলে আজ মঙ্গলবার তিনি বলেন,বদলির খসড়া তৈরির কাজ চলছে। খুব দ্রুত খসড়া তৈরি শেষে সভা করা হবে।

জানা গেছে,খসড়া তৈরির কাজ শুরু হলেও আসন্ন ঈদুল ফিতরের আগে সভা হচ্ছে না।ঈদের ছুটি শেষে বদলি নিয়ে সভা করা হবে।তৈরিকৃত খসড়া নিয়ে কোনো পরিবর্তন দরকার হলে তা সংশোধন করে চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা জানান,মাদ্রাসা শিক্ষকদের বদলির খসড়ায় তেমন কোনো পরিবর্তন আসবে না।মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর যে খসড়া তৈরি করেছে,তার আদলেই মাদ্রাসা শিক্ষকদের বদলির খসড়া তৈরি হবে।দ্রুত সময়ের মধ্যে বদলির খসড়া তৈরির নির্দেশনাও রয়েছে বলে জানান এ কর্মকর্তা।

জানা গেছে,২০১৫ সালের আগে কমিটির পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হয়ে নিয়োগ পেতেন শিক্ষকরা।এভাবে একজন শিক্ষক প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ পেতেন।তবে ২০১৫ সালের পর নিয়োগ সুপারিশের ক্ষমতা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) হাতে যাওয়ায় সে সুযোগ বন্ধ হয়ে গেছে।

নিজ এলাকার বাইরে চাকরি করায় শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সভাপতি,সদস্য কিংবা প্রতিষ্ঠান প্রধানের হাতে নানা ধরনের হয়রানির শিকার হতে হয় তাদের। শিক্ষকদের নানা সমস্যার কথা বিবেচনা করে গত বছর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর উদ্যোগ নিয়েছে সরকার।

আরও খবর

Sponsered content