আন্তর্জাতিক

বেশ কয়েকটি সামরিক বিমানও একাধিকবার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে

  প্রতিনিধি ১১ সেপ্টেম্বর ২০২২ , ৩:২৫:৪৮ প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট।।গত তিন সপ্তাহে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে আরাকান আর্মি (এএ) মিয়ানমারের জান্তার সঙ্গে লড়াই করছে। মিয়ানমার সীমান্তের অভ্যন্তর থেকে ছোড়া গুলি ও বেশ কয়েকটি শেল বাংলাদেশের ভূখণ্ডেও এসে পড়েছে।

বেশ কয়েকটি সামরিক বিমানও একাধিকবার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে।

গত দুই সপ্তাহে বাংলাদেশের মাটিতে তাদের সেনাবাহিনীর মর্টার শেল অবতরণের ঘটনায় ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিয়াও মোকে তিনবার তলব করেছে ঢাকা। ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাসও বিষয়টি মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে উত্থাপন করেছে। রাষ্ট্রদূত বলেছেন যে গোলাবর্ষণ এবং আকাশসীমা লঙ্ঘন অনিচ্ছাকৃত ছিল এবং এর পেছনে কোনো উস্কানি ছিল না।

যদিও টিবিএসের বেশিরভাগ বিশেষজ্ঞই ভিন্ন কথা বলছেন। রোহিঙ্গা প্রত্যাবাসন আরও বিলম্বিত করার উদ্দেশ্যে এটি একটি উস্কানিমূলক কাজ বলে তারা জানিয়েছেন। প্রতিবেদন অনুসারে, মিয়ানমারে ২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর থেকে, আরাকান আর্মির (AA) রাজনৈতিক শাখা, ইউনাইটেড লীগ অফ আরাকান রাখাইন রাজ্য জুড়ে তাদের নিজস্ব প্রশাসনিক ও বিচারিক পরিষেবাগুলি উল্লেখযোগ্যভাবে প্রসারিত করেছে। দ্য ডিপ্লোম্যাটে প্রকাশিত খবরে বলা হয়েছে যে এই গোষ্ঠীটি একটি স্বায়ত্তশাসিত রাখাইন রাজ্যে পরিণত হবে, এমন শাসনব্যবস্থায় রোহিঙ্গা মুসলিমসহ রাজ্যের সমগ্র জনসংখ্যাকে জড়িত করার চেষ্টা করছে তারা ।

আরও খবর

Sponsered content