জাতীয়

বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সব ধরনের সহায়তা করবে-জাপান

  প্রতিনিধি ২৪ জুলাই ২০২৩ , ৩:৫৯:৫৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন,বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে সব ধরনের সহায়তা করবে জাপান।

সোমবার (২৪ জুলাই) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ঢাকা সফররত জাপানের অর্থ,শিল্প ও বাণিজ্যমন্ত্রী ইয়াসোতুশি নিশিমুরার সঙ্গে বৈঠক শেষে একথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৈঠকে জাপানের অর্থ,শিল্প ও বাণিজ্যমন্ত্রী এ আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এসময় দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ও জাপানের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে প্রথমবারের মতো দুইদিনের বাংলাদেশ সফরে এসেছেন নিশিমুরা।এর আগে রোববার (২৩ জুলাই) সকালে বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় শাখার মহাপরিচালক তৌফিক হাসান।এ সময় বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি উপস্থিত ছিলেন।

এর আগে রোববার (২৩ জুলাই) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত ‘বাংলাদেশ-জাপান ইকনোমিক রিলেশনস ফর দ্য নেক্সট ফিফটি ইয়ার্স: ফর দ্য ইন্ডাস্ট্রি আপগ্রেডেশন অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে অংশ নেন ইয়াসোতুশি নিশিমুরা।

সে সময়ে তিনি বলেন,বিগত কয়েক বছরে বাংলাদেশ অকল্পনীয় উন্নতি করেছে।এটি সম্ভব হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের জন্য।

তিনি আরও বলেন,বাংলাদেশের সঙ্গে জাপানের বাণিজ্যিক সম্পর্কের ভিত অনেক গভীর।যমুনা সেতু থেকে শুরু করে মেট্রোরেল,থার্ড টার্মিনাল এবং মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর পর্যন্ত প্রতিটি অবকাঠামোগত মাইলফলক জাপান-বাংলাদেশ পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অর্জন করেছে।

বাংলাদেশের সম্ভাবনার কথা উল্লেখ করে নিশিমুরা বলেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি সম্ভাবনাময় দেশ। বাংলাদেশে বিনিয়োগ থেকে শুরু করে সব ধরনের সহযোগিতা করতে জাপান প্রস্তুত।

আরও খবর

Sponsered content