অপরাধ-আইন-আদালত

বরিশালে স্ত্রী ও দুই শ্যালকের বিরুদ্ধে যৌতুক মামলা

  প্রতিনিধি ২৭ জুলাই ২০২৩ , ৫:০১:২৯ প্রিন্ট সংস্করণ

বরিশাল জেলা প্রতিনিধি।।আদালতে গিয়ে স্ত্রী ও দুই শ্যালকের বিরুদ্ধে মামলা করেছেন বরিশালের এক ব্যক্তি; তার অভিযোগ, যৌতুক হিসেবে পাঁচ লাখ টাকা ও ১০ শতাংশ জমি লিখে দেওয়ার দাবি তুলেছিলেন তারা।

মামলার বাদী মো. আমিনুল ইসলামের বয়স ৩৩ বছর। কাজিরহাট থানার সোনাপুর গ্রামের বাসিন্দা তিনি।

তার স্ত্রী উম্মে সালমা (২৫) হিজলা উপজেলার শ্রীপুর গ্রামের আব্দুল জলিলে মেয়ে। সালমার দুই ভাই মুরাদ সরদার ও আশিক সরদারও এ মামলার আসামি।

বৃহস্পতিবার বরিশালের বিচারিক হাকিম আদালতে গিয়ে তাদের বিরুদ্ধে যৌতুক নিরোধ আইনে মামলার আবেদন করেন আমিনুল।

তার জবানবন্দি শুনে বিচারক রেনেসাঁ খান হিজলা উপজেলার সমাজসেবা কর্মকর্তাকে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন বলে বাদীর আইনজীবী মো. আজিজুর রহমান খান রিয়াজ জানান।

মামলার আরজিতে বলা হয়, আমিনুল ও সালমার বিয়ে হয় তিন বছর আগে।বিয়ের কিছুদিন পর দুই ভাইয়ের ‘পরামর্শে’ সালমা যৌতুক হিসেবে পাঁচ লাখ টাকা ও ১০ শতাংশ জমি লিখে দেওয়ার দাবি করেন স্বামীর কাছে।

ওই দাবি পূরণ করতে অস্বীকৃতি জানান আমিনুল।এরপর গত ১৩ মে সালমা কাউকে কিছু না বলে দুই ভাইয়ের সঙ্গে বাবার বাড়িতে চলে যান।সে সময় সঙ্গে করে তিন ভরি স্বর্ণালংকার ও নগদ দেড় লাখ টাকা নিয়ে যান বলে অভিযোগ করা হয়েছে মামলায়।

আরজিতে বলা হয়,আমিনুল তার স্ত্রীকে ফিরিয়ে আনতে বেশ কয়েকবার শ্বশুরবাড়ি গেছেন,কিন্তু লাভ হয়নি। ‘যৌতুকের টাকা না দিলে সংসার করবেন না’ বলে তাকে জানিয়ে দিয়েছেন সালমা।সেই সঙ্গে তালাক দেওয়ার ‘হুমকিও’ দিয়েছেন।

বাদীর আইনজীবী রিয়াজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,বিবাদীরা যৌতুক নিরোধ আইনের ৩ ধারায় দণ্ডযোগ্য অপরাধ করেছেন।তাই মামলা করা হয়েছে।”

আরও খবর

Sponsered content