জাতীয়

ফরিদপুরের ভাঙ্গা যোগাযোগ ও স্থানীয় অর্থনীতির নতুন কেন্দ্র হয়ে উঠবে

  প্রতিনিধি ৯ অক্টোবর ২০২৩ , ৪:৩১:৩১ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।আগামীকাল মঙ্গলবার ঢাকা থেকে সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল দক্ষিণাঞ্চলের মানুষের কাছে আর স্বপ্ন নয়।

পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরুর পর ফরিদপুরের ভাঙ্গা যোগাযোগ ও স্থানীয় অর্থনীতির নতুন কেন্দ্র হয়ে উঠবে।এর মাধ্যমে প্রসার হবে ব্যবসা-বাণিজ্য ও শিল্প কারখানার।এছাড়া আশপাশের এলাকায় উৎপাদিত কৃষিপণ্য কম খরচে ও সহজেই ঢাকাসহ বিভিন্ন স্থানে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

রাজধানীর সঙ্গে রেলযোগাযোগ চালুর পর নতুন সম্ভাবনার দুয়ার খুলে যাবে ফরিদপুরসহ আশাপাশের এলাকার। এই রেলপথকে ঘিরে কৃষিপণ্য পরিবহন,ব্যবসা-বাণিজ্যসহ স্থানীয় অর্থনীতিতে ব্যাপক পরিবর্তনের আশা এলাকাবাসীর।

পদ্মা সেতুতে রেল সংযোগে অর্থনীতিতে গতির আশা পদ্মা সেতুতে রেল সংযোগে অর্থনীতিতে গতির আশা
ভাঙার এক স্থানীয় বাসিন্দা বলেন,গ্রাম থেকে সবজি, কাঁচামাল অল্প সময়ে ঢাকায় নিয়ে যেতে পারব এবং দ্রুত সময়ে রাজধানীবাসী উপকৃত হবে।এখানে অনেক শিল্পপ্রতিষ্ঠান হবে,কল–কারখানা হবে।এখানে কাজের সুযোগও বাড়বে।’

ব্যবসায়ীরা বলছেন,পদ্মা সেতুতে রেলচলাচল শুরুর পর গতি আসবে অর্থনৈতিক কর্মকাণ্ডে।এছাড়া ভাঙ্গা যোগাযোগের কেন্দ্র হওয়ায় আশপাশে গড়ে উঠবে নতুন কলকারখানা।পরিবর্তন আসবে স্থানীয়দের আর্থ–সামাজিক উন্নয়নে।

ফরিদপুর চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট নজরুল ইসলাম বলেন, ‘পণ্য পরিবহনের ক্ষেত্রে একদম নিরাপদে যেমন পণ্যগুলো যাবে,পাশাপাশি পণ্য আনা–নেওয়ার খরচটাও কমবে।’

ফরিদপুর অঞ্চলে নতুন বিনিয়োগের সম্ভাবনা জাগিয়ে তুলেছে এই রেলপথ।যা শুধু ভাঙ্গা নয়,দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনের মাধ্যম হবে বলে আশা স্থানীয়দের।

আরও খবর

Sponsered content