জাতীয়

পুরস্কার দেওয়ার জন্য র‌্যাব,বিজিবি,কোস্ট গার্ড আরও বরাদ্দ চায়

  প্রতিনিধি ২৪ ডিসেম্বর ২০২৩ , ৫:১৬:৪০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।সদস্যদের পুরস্কার দেওয়ার জন্য র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বাংলাদেশ কোস্ট গার্ড সংশোধিত বাজেটে ৮.৩০ কোটি টাকা বাড়তি বরাদ্দ চেয়েছে।

 

চলতি অর্থবছরের বাজেটে এই তিন সংস্থার অনুকূলে পুরস্কারের জন্য মোট ২৬.৮৯ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

গত ৪ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে অনুষ্ঠিত বাজেট ব্যবস্থাপনা কমিটির বৈঠকে সংস্থাগুলোর পক্ষ থেকে পুরস্কারের জন্য এই বাড়তি বরাদ্দ দাবি করা হয়।পরে জননিরাপত্তা বিভাগ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে পুরস্কারের বাড়তি বরাদ্দসহ সামগ্রিকভাবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর জন্য ১ হাজার ৪০০ কোটি টাকা বাড়তি বরাদ্দ চেয়ে আবেদন করেছে।

নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা বাহিনীর জন্য বাড়তি ১,৪০০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে

জানা গেছে, পুরস্কার খাতে র‌্যাবের জন্য বাজেটে বরাদ্দ রয়েছে ২.৯৯ কোটি টাকা।এ খাতে সংস্থাটি আরও ১৩ লাখ টাকা চেয়েছে।একইভাবে বিজিবির জন্য বাজেটে ৪.৩০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।সীমান্তে দায়িত্বপালনকারী এই সংস্থা আরও ৩.১৭ কোটি টাকা চেয়েছে।আর কোস্টগার্ড চেয়েছে বাড়তি ৫ কোটি টাকা। কোস্ট গার্ডের পুরস্কারের জন্য বাজেটে ১৯.৬০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

 

জননিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা বলেন, চোরাচালান,মাদক কারবার বন্ধসহ বিভিন্ন বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের জন্য এসব বাহিনীর সদস্যদের পুরস্কার দেওয়ার বিধান রয়েছে।এ ধরনের কর্মকাণ্ডকে উৎসাহিত করতে বাড়তি বরাদ্দ চেয়েছে বাহিনীগুলো।

 

যদিও গত ২৬ নভেম্বর অর্থ বিভাগ এক পরিপত্রে বলেছে,চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের প্রাক্কলন অবশ্যই মূল বাজেটের বরাদ্দের মধ্যে থাকতে হবে। কোনোভাবেই অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না।

আরও খবর

Sponsered content