আন্তর্জাতিক

পাকিস্তানে প্রধান বিচারপতির ক্ষমতা হ্রাস করলো-পার্লামেন্ট

  প্রতিনিধি ৩০ মার্চ ২০২৩ , ৪:৫০:১০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।পাকিস্তানে প্রধান বিচারপতির ক্ষমতা হ্রাস করার বিষয়ে একটি আইন পাস করেছে দেশটির পার্লামেন্ট। বুধবার দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি (পার্লামেন্ট বা আইনসভা) সুপ্রিম কোর্ট (অভ্যাস এবং পদ্ধতি),বিল ২০২৩ পাস করেছে।এটার লক্ষ্য দেশটির প্রধান বিচারপতি স্বতঃপ্রণোদিত হয়ে নিজের ক্ষমতা বলে কোনো আদেশ (সুয়ো মোটো নোটিশ) জারি করতে পারবেন না।

পাকিস্তানে প্রধান বিচারপতির ক্ষমতা হ্রাস করার বিষয়ে একটি আইন পাস করেছে দেশটির পার্লামেন্ট। বুধবার দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি (পার্লামেন্ট বা আইনসভা) সুপ্রিম কোর্ট (অভ্যাস এবং পদ্ধতি),বিল ২০২৩ পাস করেছে।এটার লক্ষ্য দেশটির প্রধান বিচারপতি স্বতঃপ্রণোদিত হয়ে নিজের ক্ষমতা বলে কোনো আদেশ (সুয়ো মোটো নোটিশ) জারি করতে পারবেন না।

নতুন আইনে প্রধান বিচারপতির নেতৃত্বে একটি কমিটি গঠন করার কথা বলা হয়েছে।এই কমিটি যেকোনো মামলা ও আপিল নিষ্পত্তি বা জনগুরুত্বপূর্ণ বিষয়ে শুনানির জন্য সুপ্রিম কোর্টের বেঞ্চ গঠন করে দেবে।

আগের আইনে প্রধান বিচারপতি একক ক্ষমতাবলে স্বতঃপ্রণোদিত হয়ে যে কোনো বিষয়ে আদেশ দিতে পারতেন এবং এর বিরুদ্ধে আপিল করার সুযোগ ছিল নতুন আইনে একক সিদ্ধান্তে আদেশ দেওয়ার এই সুযোগ আর থাকছে

আরও খবর

Sponsered content