আবহাওয়া বার্তা

পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবনতা বৃদ্ধি পেতে পারে-আবহাওয়া অধিদপ্তর

  প্রতিনিধি ২৭ সেপ্টেম্বর ২০২৩ , ৫:২৫:৪৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্বমধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।যার ফলে বর্ধিত পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবনতা বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান স্বাক্ষরিত এক আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে,মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব,হরিয়ানা, উত্তর প্রদেশ,মধ্যপ্রদেশ,বিহার,পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্বমধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী,ময়মনসিংহ ও খুলনা বিভাগের দু এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।সেই সঙ্গে বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এই সময়ে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

এদিকে সংস্থাটি জানিয়েছে,পাঁচ দিনের বর্ধিত পূর্বাভাসে বৃষ্টিপাতের প্রবনতা বাড়তে পারে।এই সময়ে রাতের তাপমাত্রা কিছুটা কমতেও পারে।

আরও খবর

Sponsered content