শিক্ষা

নতুন শিক্ষাব্যবস্থা পরিবর্তনের পরিকল্পনা নেই- শিক্ষামন্ত্রী,মহিবুল হাসান চৌধুরী

  প্রতিনিধি ১৪ ফেব্রুয়ারি ২০২৪ , ৪:১৫:১৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।নতুন শিক্ষাব্যবস্থা পরিবর্তনের কোনো পরিকল্পনা নেই বলে সংসদকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেছেন,এই নতুন শিক্ষা পাঠ্যক্রমকে আরও কীভাবে কার্যকরভাবে বাস্তবায়ন করা যায়,তা নিয়ে শিক্ষাবিশেষজ্ঞদের মাধ্যমে কার্যক্রম চলমান।

আজ বুধবার জাতীয় সংসদে জাসদের সংসদ সদস্য এ কে এম রেজাউল করিম তানসেনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন,দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে যে শিক্ষাপদ্ধতি চালু হচ্ছে,ওই শিক্ষাব্যবস্থায় মেধাবী একটি জাতি তৈরি হবে।নতুন শিক্ষাব্যবস্থা মূলত নতুন শিক্ষাক্রমের ওপর ভিত্তি করে পরিচালিত,যা আগামী প্রজন্মকে প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে সহায়ক হবে।এর পাশাপাশি চতুর্থ শিল্পবিপ্লব, বিশ্বায়ন,জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা এবং মধ্য আয়ের দেশ থেকে উন্নত দেশে রূপান্তরের জন্যও তৈরি হবে আগামী প্রজন্ম।

শিক্ষামন্ত্রী বলেন,অতীতে মুখস্থনির্ভর ও সার্টিফিকেটসর্বস্ব শিক্ষাব্যবস্থা থেকে বের হয়ে বর্তমানভিত্তিক শিক্ষাব্যবস্থার মাধ্যমে শিক্ষার্থীরা যুগের চ্যালেঞ্জগুলোকে আরও কার্যকরভাবে মোকাবিলা করতে সক্ষম হবে।শিক্ষার্থীরা মেধাশূন্য নয়,নতুন শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীরা আরও দক্ষ ও যোগ্য হয়ে উঠবে।

স্বতন্ত্র সংসদ সদস্য মশিউর রহমানের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন,নতুন শিক্ষাক্রমে পরীক্ষা নেই,বিষয়টি তেমন নয়।আগের মুখস্থনির্ভর ও সার্টিফিকেটসর্বস্ব শিক্ষাব্যবস্থা থেকে বের হয়ে আসার জন্য নতুন শিক্ষাব্যবস্থা ও মূল্যায়নপদ্ধতি চালু করা হয়েছে,যা প্রচলিত পরীক্ষার ধারণা থেকে ভিন্ন।এর ফলে আগের মতো মুখস্থনির্ভর পরীক্ষা না থাকার কারণে অনেকেই নতুন পদ্ধতিতে পরীক্ষা নেই বলে অভিযোগ করছেন।

শিক্ষামন্ত্রী উল্লেখ করেন,নতুন শিক্ষাক্রমে ধারাবাহিক ও সামষ্টিক মূল্যায়নের সমন্বয়ে একটি আধুনিক কার্যকর মূল্যায়নপদ্ধতি চালু করা হয়েছে।এখানে লিখিত মূল্যায়নের পাশাপাশি সমস্যা সমাধান,একক কাজ,দলীয় কাজের মূল্যায়ন করা হচ্ছে।উপস্থাপন ও যোগাযোগ সক্ষমতা, সহযোগিতা,নেতৃত্ব,অর্জিত জ্ঞানের প্রয়োগ ইত্যাদি পর্যবেক্ষণসহ আরও নানান উপায়ে মূল্যায়ন করা হচ্ছে।

সরকারি দলের সংসদ সদস্য শফিকুল ইসলামের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন,জেএসসি ও পিএসসি সমাপনী পরীক্ষা আবার চালু করার কোনো পরিকল্পনা বর্তমান সরকারের নেই।

আরও খবর

Sponsered content