আন্তর্জাতিক

বঙ্গবন্ধুর দণ্ডিত খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র বাংলাদেশের হাতে তুলে দেবে কিনা-জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র

  প্রতিনিধি ৯ আগস্ট ২০২৩ , ৩:৪৪:০৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বাংলাদেশ সরকার বারবার দাবি জানালেও বঙ্গবন্ধুর খুনিদের মধ্যে অন্যতম পলাতক রাশেদ চৌধুরীকে ফেরত পাঠায়নি মার্কিন সরকার।

এতে যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘন করেছে কিনা জানতে চাওয়া হয় জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র ফারহানের কাছে।প্রশ্নের জবাবে ফারহান বলেন,বঙ্গবন্ধুর দণ্ডিত খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র বাংলাদেশের হাতে তুলে দেবে কিনা,তা ‘দুই দেশের মধ্যে আলোচনার বিষয়’ বলে মনে করেন তিনি।

সোমবার জাতিসংঘ সদর দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীর প্রশ্নোত্তরে এ কথা বলেন তিনি।

এদিকে দুদফায় ছয়জনের ফাঁসি কার্যকর হলেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাকি পাঁচ খুনি এখনো রয়েছে অধরা।তারা হলেন— আব্দুর রশীদ,শরীফুল হক ডালিম, মোসলেম উদ্দিন,রাশেদ চৌধুরী ও এবিএমএইচ নূর চৌধুরী। এর মধ্যে রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। বাংলাদেশ বারবার দাবি জানালেও তাকে ফেরত পাঠায়নি যুক্তরাষ্ট্র সরকার।

ফারহান হক আরও বলেন,আমি মনে করছি এটি দ্বিপক্ষীয় ইস্যু।বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে এর সমাধান করা যেতে পারে।

এদিকে আগামী ১৮ থেকে ২৬ সেপ্টেম্বর নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে হবে ৭৮তম জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চপর্যায়ের বৈঠক।এর অংশ হিসেবে ১৮-১৯ সেপ্টেম্বর হবে ‘এসডিজি সামিট’।জাতিসংঘ উন্নয়ন অভীষ্ট অর্জনে বিভিন্ন দেশের অগ্রগতি পর্যালোচনা করার পাশাপাশি ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনকে কীভাবে আরও ত্বরান্বিত করা যায় সে বিষয়ে বিশদ দিকনির্দেশনা দেওয়া হবে সেই বৈঠকে।

আরও খবর

Sponsered content