আন্তর্জাতিক

তীব্র তাপদাহে পুড়ছে ইউরোপের দক্ষিণাঞ্চলীয়

  প্রতিনিধি ১৬ জুলাই ২০২৩ , ৪:২৯:৫৭ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।তীব্র তাপদাহে পুড়ছে ইউরোপের দক্ষিণাঞ্চলীয় দেশগুলো।আগামী সপ্তাহেও দেশগুলোতে প্রচণ্ড দাবদাহ থাকতে পারে বলে আশংকা করা হচ্ছে। আজ সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত বেশ কয়েকদিন ধরেই ইতালি,স্পেন এবং গ্রিসে উচ্চ তাপমাত্রার মধ্য দিয়ে চলছে।এ নিয়ে ইতিমধ্যে ইতালির স্বাস্থ্যমন্ত্রণালয় রোম ও ফ্লোরেন্সসহ ১৬টি শহরে রেড এলার্ট জারি করেছে।ইতালির মিডিয়ায় বলা হয়েছে,আগামী সপ্তাহে দেশটির সারদিনিয়াতে তাপমাত্রা ৪৮ ডিগ্রিতে পৌঁছাতে পারে।

এর আগে ২০২১ সালের আগস্টে সিসিলিতে ৪৮ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড করা হয়।এবার দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে,আগামী সপ্তাহে দাবদাহের কেন্দ্র হবে সারদিনিয়া।

ইতালিয়ান আবহাওয়াবিদ ও জলবায়ু বিশেষজ্ঞ গিলিও বেট্টি বিবিসিকে বলেন,১৯ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে তাপমাত্রা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে।এটা শুধু ইতালিতেই নয়,গ্রিস, তুরস্কসহ বলকান অঞ্চলে এমন হবে। বেশ কিছু জায়গায় সর্বোচ্চ তাপমাত্রার আগের রেকর্ড ভেঙ্গে যেতে পারে।

এ নিয়ে ইতালির সরকার শনিবার যেসব এলাকায় রেড এলার্ট থাকবে সেখানকার লোকজনকে বেলা ১১টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত সরাসরি সূর্যের আলোর সংস্পর্শে না যাওয়ার পরামর্শ দিয়েছে।সেইসঙ্গে বয়স্ক বা ঝুঁকিপূর্ণদের যথাযথ খেয়াল রাখার পরামর্শ দিয়েছে।

অন্যদিকে গত কয়েকদিনে গ্রিসে তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছেছে।এ ছাড়া স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে গতকাল শনিবার বনে আগুন জ্বলতে দেখা গেছে।এ নিয়ে এরই মধ্যে অন্তত দুই হাজার মানুষকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় চার হাজার একর জমি।

প্রতিবেদনে বলা হয়েছে,স্পেন কর্তৃপক্ষ আগুন নিয়ন্ত্রণে আনার জন্য দমকল কর্মীদের সহায়তার জন্য সেনা মোতায়েন করেছে।ইউরোপীয় ইউনিয়নের ক্লাইমেট মনিটরিং সার্ভিসের তথ্য অনুযায়ী,এবারের জুন মাস ছিল এ যাবতকালে ইউরোপের সবচেয়ে গরম জুন মাস।

আরও খবর

Sponsered content