আন্তর্জাতিক

সঙ্গীর সঙ্গে সময় কাটাতে চাইলে কারাগারে থাকা অবস্থায় তাকে অবশ্যই ভালো আচরণ করতে হবে

  প্রতিনিধি ২১ সেপ্টেম্বর ২০২২ , ৭:৫৮:৫৩ প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট।।কারাবন্দীদের সুযোগ-সুবিধার জন্য মাঝে মধ্যেই নানা পদক্ষেপ নিয়ে থাকে সরকার। আর এরই ধারাবাহিকতার মধ্যে দিয়ে এবার বন্দীদের জন্য একটু ব্যতিক্রমী পদক্ষেপ নিয়েছে ভারত। দেশটির এক সংবাদ মাধ্যমের আলোকে জানা গেছে, নতুন এই নিয়ম চালু করা হলে বন্দিদের আচরণ অনেকাংশে ভালো হবে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে কারাগারে থাকা পুরুষ বন্দিরা তাদের স্ত্রীদের সঙ্গে কেবিনে দুই ঘণ্টা একা কাটাতে পারেন। অন্যদিকে কারাগারে নারী বন্দিরাও এই সুবিধা পাবেন। তবে শর্ত হিসাবে,বন্দীর সঙ্গে তার স্বামী বা স্ত্রী একান্তে সময় কাটালে আসলে তাকে বিয়ের প্রমাণপত্র দেখাতে হবে। তবে সব বন্দি এই সুযোগ পাবেন না।

কারা দফতরের এক আধিকারিক জানিয়েছেন, প্রাথমিকভাবে এই ব্যবস্থা চালু করা হয়েছে পাঞ্জাবের গোবিন্দওয়াল সাহেব কেন্দ্রীয় কারাগার, নাভার নতুন জেলা কারাগার, ভাটিণ্ডার মহিলা কারাগারে। তবে বিপজ্জনক অপরাধী, গুন্ডা, বন্দী যাদের জীবনের ‘ঝুঁকি’ রয়েছে এবং ”’যৌন’ হয়রানির সাথে জড়িত তাদের এই সুযোগ দেওয়া হবে না। সঙ্গীর সঙ্গে সময় কাটাতে চাইলে কারাগারে থাকা অবস্থায় তাকে অবশ্যই ভালো আচরণ করতে হবে।

তিনি আরও বলেন, কারাগারের একটি নির্দিষ্ট কক্ষে দুই ঘণ্টা সময় কাটানোর ব্যবস্থা করবে কারা বিভাগ। ওই কক্ষের সঙ্গে একটি টয়লেট থাকবে। তিন মাসে একবার সুযোগ দেওয়া হবে। যারা দীর্ঘদিন কারাগারে আছেন তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

কারা অধিদফতরের আশা এই নিয়ম চালু হলে বন্দিরা নিজ উদ্যোগে তাদের আচরণের উন্নতির চেষ্টা করবেন।আর তাদের দাম্পত্যও গাঢ় হবে। বন্দীর স্বামী বা স্ত্রী তাদের সাথে দেখা করতে এলে বিয়ের সার্টিফিকেট দেখাতে হবে। তবেই একা সময় কাটানোর সুযোগ পাবেন।।

এদিক কারাবন্দীদের সুযোগ সুবিধার কথা ভেবে নতুন এই সিদ্ধান্ত নেয়ায়, সরকারের পার্টি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অনেকেই। এ সময়ে অনেকেই বলেছেন, এই সিদ্ধান্তে বন্দিরা উগ্র মেজাজি হয় থেকে বিরত থাকবে।

আরও খবর

Sponsered content