আরো

ঢাকার চেয়েও বিশ্বে অধিক যানজট হয় আরও চার শহরে

  প্রতিনিধি ৫ এপ্রিল ২০২৩ , ৫:২২:৫৩ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।যানজট বাংলাদেশের রাজধানী ঢাকার নাগরিকদের নিত্যসঙ্গী।সকাল থেকে মধ্যরাত-যানজটে আটকে থাকা স্বাভাবিক ঘটনা।কিন্তু জানেন কি, ঢাকার চেয়েও বিশ্বে অধিক যানজট হয় আরও চার শহরে।সার্বিয়াভিত্তিক বৈশ্বিক তথ্যশালা নুম্বিওর ওয়েবসাইটে প্রকাশ করা এক সূচক বলছে, সারা বিশ্বে যানজটের সূচকে ঢাকার অবস্থান পাঁচ নম্বরে।

২০২৩ সালে প্রথম তিন মাসের তথ্য নিয়ে এই সূচক প্রকাশ করেছে সংস্থাটি।যানজটের কারণে কত সময় রাস্তায় আটকে থাকতে হয়,এ সময় কী পরিমাণ কার্বনডাই অক্সাইড গ্যাস নির্গত হয় এবং অকার্যকর ট্রাফিক ব্যবস্থার ওপর ভিত্তি করে এই সূচক প্রকাশ করা হয়েছে।

এ সূচকে প্রথম অবস্থান আফ্রিকার দেশ নাইজেরিয়ার লাওস শহর। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস, তিনে উত্তর আমেরিকার দেশ কোস্টারিকার সান হোসে,চারে আছে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কার কলম্বো শহর,পাঁচে বাংলাদেশের রাজধানী ঢাকা এবং ছয়ে ভারতের রাজধানী দিল্লি।

ঢাকার যানজট সূচক ২৮৭ দশমিক ৪।একমুখী রাস্তায় একটা গাড়িকে দিনে ৬১ মিনিট যানজটে আটকে থাকতে হয়। অদক্ষতার সূচকে দেখা যায়,ঢাকার নম্বর ৩৪৭।এর অর্থ শহরে গণপরিবহন থেকে নিজস্ব গাড়ি চলাচলের সংখ্যা বেশি। আর কার্বন নিঃসরণের পরিমাণ ৫৯৭৭ দশমিক ৫ পিপিএম।

সূচকে আটে আছে ভারতের কলকাতা ও দশে রয়েছে মুম্বাই শহর।এশিয়ার ভ্রমণ পিপাসুদের প্রিয় শহর থাইল্যান্ডের ব্যাংককের অবস্থান ২৭ নম্বরে।ভারতের চেন্নাই আছে ৩৬ নম্বরে,মিসরের কায়রোর অবস্থান ১৮,তুরস্কের ইস্তাম্বুলের অবস্থান ১৯,পাকিস্তানের করাচির অবস্থান ৪৬।

যানজটের সূচকে সবচেয়ে ভালো- এক থেকে পাঁচের মধ্যে আছে নেদারল্যান্ডসের শহর বেষ্ট,ক্রোয়েশিয়ার স্পিল্ট, সুইজারল্যান্ডের বাসেল,অস্ট্রিয়ার ভিয়েনা ও সার্বিয়ার নভি সাদ শহর।

আরও খবর

Sponsered content