সারাদেশ

ডিএসসিসিতে বিয়ের কর আদায় শুরু

  প্রতিনিধি ৭ ফেব্রুয়ারি ২০২৪ , ৪:১০:১৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বিয়ে নিবন্ধন কার্যক্রম থেকে কর আদায় শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।এতে নিবন্ধন কার্যক্রমে শৃঙ্খলা আসবে বলে মনে করছে সংস্থাটি।

বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,২০১৬ সালের আদর্শ কর তফসিল অনুযায়ী জানুয়ারি থেকে এই কর আদায় শুরু হয়েছে।

এখন থেকে প্রথম বিয়ে বা স্ত্রীর মৃত্যুর পর বিয়েতে ১০০ টাকা,প্রথম স্ত্রীর জীবদ্দশায় কর্তৃপক্ষের অনুমতিক্রমে দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে পাঁচ হাজার টাকা,তৃতীয় বিয়েতে ২০ হাজার টাকা এবং চতুর্থ বিয়ে ক্ষেত্রে ৫০ হাজার টাকা কর দিতে হবে সিটি করপোরেশনকে।

ডিএসসিসি জানিয়েছে,৪৫ নম্বর ওয়ার্ডে গত জানুয়ারি মাসে ২৮টি নিবন্ধন থেকে ২ হাজার আটশ টাকা রাজস্ব আদায় হয়েছে।কবে মোট কত টাকা আয় করেছে সে তথ্য জানায়নি তারা।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাসের বলেন, “সবগুলো ওয়ার্ড থেকে তথ্য পাওয়ার পর আদায়কৃত রাজস্বের অঙ্কটা বলা যাবে।”

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান বলেন, “বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত তথ্য করপোরেশনে আসলেও বিবাহ নিবন্ধন সংক্রান্ত কোনো তথ্য থাকে না।তবে স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে সিটি করপোরেশন আইন অনুযায়ী এটা বাধ্যতামূলক।

“অনেক সময় আদালত ও বিভিন্ন সংস্থা থেকে এ সংক্রান্ত তথ্য চাওয়া হয়।আমাদের এই কর্মকাণ্ডের মাধ্যমে সামষ্টিকভাবে বিবাহ নিবন্ধন কার্যক্রম একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় আসবে।”

আরও খবর

Sponsered content