বিজ্ঞান ও প্রযুক্তির সংবাদ

জিমেইল স্টোরেজ খালি করার উপায়

  প্রতিনিধি ১৬ ডিসেম্বর ২০২৩ , ১:৩৮:৫৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।আপনি যদি রেগুলার জিমেইল ব্যবহারকারী হয়ে থাকেন এবং আপনার মেসেজ ডিলিট করার অভ্যাস না থাকে তাহলে এক সময় আপনার স্টোরেজ পূর্ণ হয়ে যাবে। কেননা আপনার জিমেইলের ইনবক্স অবশ্যই ইনফিনিটি স্টোরেজ সমৃদ্ধ না।আপনার জিমেইলের স্টোরেজ এক সময় ঠিকই সম্পূর্ণ ভরে যাবে।

আপনি যখন এমন পরিস্থিতিতে পড়তে যাবেন তার কিছু দিন আগেই আপনাকে নোটিফিকেশন এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে আপনি খুব শীঘ্রই কোনো ই-মেইল পাঠানো কিংবা গ্রহণ করার ক্ষমতা হারিয়ে ফেলবেন।সাথে সাথে আপনি কোনো ফাইল ও আপলোড করতে পারবেন না।

কেননা যদি কেউ গুগল অ্যাকাউন্টে সাইন আপ করে তাহলে সে অটোমেটিক ভাবে ১৫ জিবি পর্যন্ত অনলাইন স্টোরেজের সুবিধা পেয়ে থাকেন। ১৫ জিবি শুনতে অনেক বেশি মনে হলেও আপনি শুধু জিমেইলের জন্য ১৫ জিবি পাবেন না। বরং গুগলের যত ধরনের সার্ভিস রয়েছে যেমন গুগল ড্রাইভ, গুগল ফটোস এবং জিমেইল সব কিছু মিলিয়ে আপনি ১৫ জিবি স্টোরেজ পাবেন।

গুগল ড্রাইভে অনেকে ছবি,নথি রেখে দেন।সেখান থেকে ফাইল সাইজ দেখে দেখে ফাইল ডিলিট করে দিতে পারেন।অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে দিন। যে মেইলের অ্যাটাচমেন্ট আর প্রয়োজন নেই,সেটা ডিলিট করে দিন। কীভাবে?

মেইল খুলে সার্চ বারে গিয়ে লিখুন, ‘has:attachment larger:10M’- এটা লিখে সার্চ করলে ১০ এমবি-বেশি সাইজের যত অ্যাটাচমেন্ট রয়েছে তা দেখাবে, সেগুলো ধরে ডিলিট করে দিতে পারেন। এরপর ট্র্যাশ ফোল্ডার থেকেও ডিলিট করুন সব।

স্প্যাম মেসেজেও সমস্যা।জিমেল অ্যাকাউন্টে স্প্যাম ফোল্ডারে অনেক মেসেজ আসে।ওই ফোল্ডারে গিয়ে মেলের তালিকার উপরে একটি বক্স রয়েছে,সেখানে টিক করে,সব মেসেজ একসঙ্গে ডিলিট করলেই অনেকটাই ফাঁকা হয়ে যাবে স্টোরেজ।

গুগল ফটোতে গিয়েও কিছু জায়গা বের করা যায়। https://photos.google.com/settings- এখানে যান। সেখানে নিয়ে নিজের গুগল অ্যাকাউন্টে লগ ইন করুন। এবার upload quality-তে Original এর বদলে High Quality অপশন বেছে নিন।এর পরে আগের আপলোড করা ছবিও হাই কোয়ালিটি ইমেজ হয়ে বেশ কিছুটা জায়গা বাঁচাবে।

আরও খবর

Sponsered content