অর্থনীতি

জিডিপির প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ৬ দশমিক ৫ শতাংশ করা হচ্ছে

  প্রতিনিধি ৭ ডিসেম্বর ২০২৩ , ৫:০১:১৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ৬ দশমিক ৫ শতাংশ করা হচ্ছে।আর মূল্যস্ফীতির বার্ষিক লক্ষ্যমাত্রা ৬ শতাংশ থেকে বাড়িয়ে করা হচ্ছে ৭ দশমিক ৫ শতাংশ।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে আজ বৃহস্পতিবার ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত আর্থিক মুদ্রা ও বিনিময় হার-সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিল ও সম্পদ ব্যবস্থাপনা কমিটির বৈঠকে এসব বিষয়ে সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার,জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার,বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ,অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী,পরিকল্পনাসচিব সত্যজিৎ কর্মকার প্রমুখ এ বৈঠকে অংশ নেন।

চলতি অর্থবছরের বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।সংশোধিত বাজেটে তা কমিয়ে ৭ লাখ ১০ হাজার কোটি টাকা করা হচ্ছে।মূল বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বাজেট বরাদ্দ ছিল যেখানে ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা কমিয়ে তা ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা করা হচ্ছে।

বৈঠক সূত্রে আরও জানা গেছে,অনুদান ছাড়া চলতি অর্থবছরে বাজেট ঘাটতি ধরা হয়েছিল ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।সংশোধিত বাজেটে এ ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৪০ হাজার কোটি টাকা।

সূত্রগুলো জানায়,বৈঠকে রাজস্ব আয়ের নিম্নগতি নিয়ে আলোচনা হয়েছে।চলতি অর্থবছরের চার মাসেই রাজস্ব কম আদায় হয়েছে ১২ হাজার কোটি টাকা।এনবিআরের পক্ষ থেকে এ সময়ে রাজস্ব আয় বৃদ্ধির বাস্তবসম্মত কোনো কৌশল বৈঠকে উপস্থাপিত হয়নি।এ ছাড়া সার্বিক রপ্তানি আয় ও প্রবাসী আয় কমে যাওয়া, ডলার–সংকট,আমদানি কমে যাওয়া ইত্যাদি নিয়ে আলোচনা হয় বৈঠকে।

আগামী বাজেটের আকার নিয়েও সভায় আলোচনা হয় বলে জানা গেছে।দায়িত্বশীল একটি সূত্র জানায়,আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের আকার আট লাখ কোটি টাকার বেশি করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

আরও খবর

Sponsered content