অপরাধ-আইন-আদালত

জামিন পেলেন মানবাধিকার সংগঠন অধিকারের আদিলুর-নাসির

  প্রতিনিধি ১০ অক্টোবর ২০২৩ , ১২:৪৩:৩৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আইনজীবী আদিলুর রহমান খান শুভ্র ও পরিচালক এএসএম নাসির উদ্দিন এলানকে আজ জামিন দিয়েছেন হাইকোর্ট।

তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১০ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. এমদাদুল হক আজাদের একক বেঞ্চ জামিন আবেদন মঞ্জুর করেন।

জামিন আবেদনের শুরুতে আদিলুর-এলানের পক্ষে ডায়াসের সামনে দাঁড়ান জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। এসময় রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. রেজাউল করিম দাঁড়িয়ে যান।তিনি বলেন, “আমাদেরও বক্তব্য আছে।”

তখন হাইকোর্ট বলেন,”আসামিদের আইনজীবীদের আগে বলতে দিন।আপনি এখন লাফ দিয়ে উঠছেন কেন?”এরপর আসামিদের আইনজীবী এ জে মোহাম্মদ আলী বলেন, “তথ্য প্রযুক্তি আইনের মামলায় আসামিদের দুই বছরের সাজা দেওয়া হয়েছে।১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।”

এ সময় আবারো জামিনের বিরোধিতা করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম।তখন আদালত উষ্মা প্রকাশ করে রাষ্ট্রপক্ষকে উদ্দেশ্য করে বলেন,”তাহলে তাদের ২ বছরের সাজা দিলেন কেন?যাবজ্জীবন দণ্ড দিতে পারলেন না।”

একপর্যায়ে আদালত বলেন, “দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।”

এরপর আদালত অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে জামিন দেন হাইকোর্ট।একইসঙ্গে তাদেরকে ১০ হাজার টাকা জরিমানার আদেশ স্থগিত করেন আদালত।

গত ১৪ সেপ্টেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালত তাদের ২ বছরের কারাদণ্ড দেন।কারাদণ্ডের পাশাপাশি তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়।

এরপর তাদের কারাগারে পাঠানো হয়।

গত ২৫ সেপ্টেম্বর মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আইনজীবী আদিলুর রহমান খান শুভ্র ও পরিচালক এএসএম নাসির উদ্দিন এলান হাইকোর্টে আপিল আবেদন জমা দেন।

আরও খবর

Sponsered content