জাতীয়

জাতীয় সংসদের ৩শ আসনের সীমানা পুনঃনির্ধারণ করে চূড়ান্ত গেজেট প্রকাশ

  প্রতিনিধি ৩ জুন ২০২৩ , ১২:১৯:৪৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।জাতীয় সংসদের ৩০০ আসনের সীমানা পুনঃনির্ধারণ করে চূড়ান্ত গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)৷গেল ফেব্রুয়ারিতে সীমানা নির্ধারণের খসড়া প্রকাশ করে ইসি।পরে এই খসড়ার উপর আপত্তি গ্রহণ করে এবং শুনানি করে।শুনানি শেষে আপত্তি যাচাই-বাছাই করে পহেলা জুন চূড়ান্ত গেজেট প্রকাশ করে ইসি।এতে করে ১০টি সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন হয়েছে।

পিরোজপুর-১ আসন আগে পিরোজপুর সদর,নাজিরপুর ও নেছারাবাদ উপজেলা নিয়ে গঠিত ছিল।এই আসনের সীমানা পুনঃনির্ধারণ করে নেছারাবাদ উপজেলা বাদ দিয়ে ইন্দুরকানী উপজেলা যুক্ত করা হয়েছে।ইন্দুরকানী উপজেলা আগে পিরোজপুর-২ আসনের অংশ ছিল।অন্যদিকে নেছারাবাদ উপজেলা পিরোজপুর-২ সংসদীয় আসনের সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে।

গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৯ নম্বর ওয়ার্ড গাজীপুর-২ আসনের সাথে যুক্ত করা হয়েছে।আগে এই ওয়ার্ড গাজীপুর-৫ সংসদীয় আসনের সাথে অন্তর্ভুক্ত ছিল।

ফরিদপুর-২ আসন থেকে সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়ন বাদ দেয়া হয়েছে৷পূর্বে ফরিদপুর-৪ আসনে এই ইউনিয়ন বাদে সদরপুর উপজেলা ছিল,এখন পুরো সদরপুর উপজেলা অন্তর্ভুক্ত করা হয়েছে।

কুমিল্লা-১ আসন থেকে মেঘনা উপজেলাকে বাদ দেয়া হয়েছে।অন্তর্ভুক্ত করা হয়েছে তিতাস উপজেলাকে।কুমিল্লা-২ সংসদীয় আসনে যুক্ত করা হয়েছে মেঘনা উপজেলাকে।

নোয়াখালী-২ সংসদীয় আসন আগে সেনবাগ উপজেলা ও সোনাইমুড়ী উপজেলার বারগাঁও,নাটেশ্বর ও আম্বর নগর নিয়ে গঠিত হয়েছিল।এবার এই তিন ইউনিয়ন ছাড়াও সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নকে নোয়াখালী-২ আসনে যুক্ত করা হয়েছে।

আরও খবর

Sponsered content