জাতীয়

প্রথম দিনে আপিল শুনানিতে ৫৬ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন

  প্রতিনিধি ১০ ডিসেম্বর ২০২৩ , ৩:০৪:৪৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।নির্বাচন কমিশনে আপিল শুনানির প্রথম দিনে বাছাইয়ে বাদ পড়া ৫৬ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

রোববার নির্বাচন কমিশনের নির্বাচন ভবনের অডিটরিয়ামে এ শুনানি হয়।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ শুনানি চলে।

প্রথম দিনে ৯৪ জনের আপিল আবেদনের শুনানি হয়েছে বলে জানান ইসির যুগ্ম সচিব মাহবুবার রহমান।

এসব আবেদনের মধ্যে ৫৬ জন তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন।এছাড়া ৩২ জনের প্রার্থিতা নামঞ্জুর হয়েছে এবং ছয়টিই আবেদন সিদ্ধান্তের অপেক্ষায় রাখা হয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০ নভেম্বর নির্ধারিত সময়ে ৩০০ আসনে মনোনয়নপত্র জমা হয় দুই হাজার ৭১৬টি।এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১ জনের এবং বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র।

মনোনয়নপত্র বাছাইয়ের বাদ পড়াদের মধ্যে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল পড়েছে নির্বাচন কমিশনে।

রোববার শুরু হওয়া এ আপিল পর্যায়ক্রমে ছয় দিন চলবে। কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনও ব্যক্তি চাইলে উচ্চ আদালতেও যেতে পারবেন।

প্রার্থিতা ফিরে পেতে আপিল দায়ের শেষ হয়েছে শনিবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।এরপর চূড়ান্ত প্রার্থীর সংখ্যা জানা যাবে।

তারপর রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর।এরপর প্রচারে নামবেন প্রার্থীরা,যা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।আর ভোট হবে ৭ জানুয়ারি।

শুনানিতে প্রার্থিতা ফিরে পেয়েছেন চট্টগ্রাম-৮ আসনের আবদুচ ছালামসহ আরও ১২ জন স্বতন্ত্র প্রার্থী।ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে একজন।জাতীয় পার্টি থেকে তিন জন।

এছাড়া তৃণমূল বিএনপির এক প্রার্থীর প্রার্থিতাও ফিরে এসেছে আপিলে।বাংলাদেশ সুপ্রিম পার্টির দুই প্রার্থীর পক্ষে রায় এসেছে ইসির। এবং বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট এবং জাকের পার্টির দুই প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন ইসির এই শুনানিতে।

প্রার্থিতা ফিরে পাওয়া স্বতন্ত্র প্রার্থী যারা: চট্টগ্রাম-৮ আসনের প্রার্থী আবদুচ ছালাম, চট্টগ্রাম-২ আসনের মোহাম্মদ শাহজাহান, চট্টগ্রাম-১৫ আসনের আব্দুল মোতালেব, ঢাকা-৫ আসনের মো. কামরুল হাসান, টাঙ্গাইল-২ আসনের ইউনুছ ইসলাম তালুকদার, যশোর-২ আসনের এস এম হাবিবুর রহমান, জামালপুর-২ মো . জিয়াউল হক জিয়া, ফরিদপুর-১ আসনের মোহাম্মদ আরিফুর রহমান, মেহেরপুর-২ আসনের মোখলেছুর রহমান, বরগুনা-১ আসনের মো. খলিলুর রহমান এবং রংপুর-২ আসনের বিশ্বনাথ সরকার।

আওয়ামী লীগ:- আওয়ামী লীগের মনোনীত কিশোরগঞ্জ-৩ আসনের মো. নাসিরুল ইসলাম খান আপিলে তার প্রার্থিতা ফিরে পেয়েছেন।

জাপা:-জাতীয় পার্টি থেকে বাদ পড়া তিনজনের পক্ষে রায় দিয়েছে নির্বাচন কমিশন।প্রার্থিতা ফিরে পাওয়া এই তিন প্রার্থী হলেন নোয়াখালী-২ আসনের তালেবুজ্জামান,খুলনা-৬ মো. শফিকুল ইসলাম মধু এবং কুমিল্লা-২ আসনের এটিএম মন্জুরুল ইসলাম।

এছাড়া তৃণমূল বিএনপির খুলনা-৪ আসনের শেখ হাবিবুর রহমান আপিলে তার মনোনয়ন ফিরে পেয়েছেন।বাংলাদেশ সুপ্রিম পার্টি থেকে ঢাকা-২০ আসনের মো. মিনহাজ উদ্দিন এবং মাদারীপুর-২ আসনের ইউসুফ আলী সুমনও তাদের মনোনয়ন ফিরে পান ইসির শুনানিতে।

আধাবেলার শুনানিতে প্রার্থিতা ফিরে পেলেন ২১ জন
আর বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের মনোনীত প্রার্থী মুন্সিগঞ্জ-৩ আসন থেকে মমতাজ সুলতান আহমেদ এবং যশোর-৩ আসনের জাকের পার্টির মো. মহিদুল ইসলামের মনোনয়ন বৈধ বলে রায় দিয়েছে নির্বাচন কমিশনার।

আবেদন বাতিল হয়েছে যাদের

টাঙ্গাইল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী খন্দকার আহসান হাবিব, জামালপুর-২ আসনের জাকের পার্টির মো. আব্দুল হালিম মণ্ডল এবং যশোর-৫ আসনের জাকের পার্টির প্রার্থী মো. হাবিবুর রহমানের আবেদন বাতিল হয়েছে ইসির শুনানিতে।

এছাড়া মুন্সিগঞ্জ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী সোহানা তাহমিনা, চট্টগ্রাম-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ ইমরান, ময়মনসিংহ-১০ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবুল হোসেনের আবেদনও বাতিল হয়।

প্রথমদিনের শুনানিতে অনুপস্থিত ছিলেন যশোর-১ আসনের জাতীয় পার্টির প্রার্থী মো. আক্তারুজ্জামান, টাঙ্গাইল-১ স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহমুদুল ইলাহ,গোপালগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. কবির মিয়া,নেত্রকোনা-১ আসনের জাকের পার্টির প্রার্থী মো. ছমির উদ্দিন।

আরও খবর

Sponsered content