আন্তর্জাতিক

জাতিসংঘের বিরুদ্ধে স্বৈরাচার এবং স্বৈরশাসকদের সহযোগিতা করার অভিযোগ

  প্রতিনিধি ১৫ এপ্রিল ২০২৩ , ৬:০৩:২৬ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।প্রতিষ্ঠালগ্ন থেকে বহুবার সমালোচনার মুখে পড়েছে জাতিসংঘ।প্রায়ই স্বৈরাচার এবং স্বৈরশাসকদের সহযোগিতা করার অভিযোগ উঠেছে সংগঠনটির বিরুদ্ধে। তবে গত মাসে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি) একটি যুগান্তকারী অধিবেশনের আয়োজন করেছিল।যেখানে বিভিন্ন জঘন্য অপরাধের শিকার হওয়া ব্যক্তিদের কথা বলার সুযোগ দেওয়া হয়েছে।

ইউএনএইচআরসি এর ৫২তম অধিবেশনে বেশ কয়েকজন কাশ্মিরি কণ্ঠস্বর এই অঞ্চলে তাদের লোমহষর্ক অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন।অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন সমাজকর্মী ও সাবেক আঞ্চলিক আইনপ্রণেতা শুইব লোন,সমাজকর্মী তাসলিমা আক্তার এবং বুশরা মাহজাবিন।

শুইব লোন বলেন,২০২২ সালটি গত তিন দশকের মধ্যে সবচেয়ে শান্তিপূর্ণ ছিল।২০১৯ সালের সাংবিধানিক পরিবর্তন এবং স্থানীয় সরকার সংস্কারের পরিপ্রেক্ষিতে সন্ত্রাসী হামলা ও নিয়োগের মাত্রা হ্রাস পাচ্ছে।

২০১৯ সালের আগস্টে মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলের ভারত-শাসিত অংশের বিশেষ মর্যাদা বাতিল করা হয়।ওই বছরের আগস্ট থেকে সন্ত্রাসী হামলাও হ্রাস পেয়েছে বলেও মনে করছে ভারত সরকার।

তাসলিমা আক্তার এই অঞ্চলের আন্তঃসীমান্ত মাদক ব্যবসা নিয়ে আলোচনা করেন।তরুণরা মাদকে বিশেষভাবে ঝুঁকিপূর্ণ। কাশ্মিরি মাদক সেবনকারীদের ৯০ শতাংশের বয়স সতেরো থেকে তেত্রিশ বছরের মধ্যে।

আরও খবর

Sponsered content