আন্তর্জাতিক

গাজার জনগণের উপর ইসরায়েলের গণহত্যামূলক যুদ্ধ’

  প্রতিনিধি ২৪ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:২৩:০২ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট সময় কাতার আন্তর্জাতিক বিচার আদালতকে (আইসিজে) বলেছে,গাজার জনগণের উপর ইসরায়েলের গণহত্যামূলক যুদ্ধ’ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখা দিয়েছে।আইসিজে ইসরাইলের ক্ষেত্রে ‘ডাবল স্ট্যান্ডার্ড’ নীতি অবলম্বন করছে বলেও অভিযোগ করেছে দোহা।

‘প্রকৃতপক্ষে, গাজার জনগণের উপর ইসরাইলের গণহত্যামূলক যুদ্ধ দেখিয়ে দিয়েছে যে, ফিলিস্তিনের পরিস্থিতি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য সবচেয়ে হতাশাজনক।’ কাতারি কূটনীতিক মুতলাক আল-কাহতানি শুক্রবার আন্তর্জাতিক বিচার আদালত তার যুক্তি উপস্থাপনের সময় এমন মন্তব্য করেন।ফিলিস্তিনে ইসরাইলের দখলদারিত্বের বিষয়ে আইনি পরিণতি নিয়ে জাতিসংঘের শীর্ষ আদালতে ৫ দিনব্যাপী শুনানি চলছে।

আইসিজে-এর জুরিদের উদ্দেশে তিনি বলেন,এই অগ্রহণযোগ্য পরিস্থিতির প্রতিকার করার জন্য আপনার স্পষ্ট আদেশ ও প্রকৃতপক্ষে দায়িত্ব রয়েছে। ষআন্তর্জাতিক আইনি আদেশের বিশ্বাসযোগ্যতা আপনার মতামতের উপর নির্ভর করে।

ফিলিস্তিনি জনগণের দুর্দশার কথা তুলে ধরে তিনি বলেন, আন্তর্জাতিক আইন সব পরিস্থিতিতেই সমুন্নত রাখতে হবে।

এটি অবশ্যই সবার জন্য সমানভাবে প্রয়োগ করতে হবে এবং সমস্ত লঙ্ঘনের জন্য জবাবদিহিতা থাকতে হবে।অথচ বিগত ৭৫ বছরেরও বেশি সময় ধরে ফিলিস্তিনি জনগণের দুর্দশাকে আন্তর্জাতিক আইনের শাসনের ব্যতিক্রম হিসেবে বিবেচনা করা হয়েছে।

কাতারের দূত বলেন,‘মিস্টার প্রেসিডেন্ট, আদালতের সদস্যগণ,এই অগ্রহণযোগ্য পরিস্থিতির প্রতিকার করার জন্য আপনার স্পষ্ট আদেশ এবং প্রকৃতপক্ষে দায়িত্ব রয়েছে।’

আল জাজিরা জানিয়েছে,শুনানির সময় কাতার আইসিজে-তে আরও বলেছে যে,দোহা এ ধরনের ডাবল স্ট্যান্ডার্ড প্রত্যাখ্যান করে। কারণ ফিলিস্তিনি অঞ্চলে ইসরাইলের দখলের বিষয়ে শুনানির সময় আন্তর্জাতিক আইন তেমন প্রযোজ্য হয় না, কিন্তু অন্যদের ক্ষেত্রে সেটা প্রযোজ্য হয়।

আল-কাহতানি আরও বলেন,ফিলিস্তিনিদের উপর ইহুদি ইসরাইলিদের আধিপত্য বজায় রাখার জন্য একটি ‘বর্ণবাদী শাসন’ কায়েম করা হয়েছে।

ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার লঙ্ঘন করার কারণে এই দখলদারিত্ব ‘অবৈধ’ বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে কাতার,যুক্তরাষ্ট্র এবং মিসর বর্তমানে চলমান যুদ্ধ বন্ধ করার জন্য ইসরাইয়েল এবং হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতির জন্য আলোচনায় মধ্যস্থতা করছে।

আরও খবর

Sponsered content