শিক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে বেরিয়ে যেতে আরেক ধাপ এগোলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়

  প্রতিনিধি ৬ এপ্রিল ২০২৩ , ১:১২:৫৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।নিজেদের মত করে ভর্তি পরীক্ষা নিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় একটি ভর্তি কমিটি গঠন করা হয়েছে,এর মাধ্যমে গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে বেরিয়ে যেতে আরেক ধাপ এগোলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার অ্যাকাডেমিক কাউন্সিলের সভা শেষে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ কামালউদ্দিন আহমদ বলেন, “ডিনদের উপর দায়িত্ব দেওয়া হয়েছে।উনারা পরীক্ষার সমস্ত দায়িত্ব, কার্য সম্পাদন করবেন।এরপর কেন্দ্রীয় কমিটিকে রিপোর্ট করবেন।”

অ্যাকাডেমিক কাউন্সিল গঠিত ভর্তি কমিটির অনুমোদনে ৮ এপ্রিল বিকাল ৩টায় সিন্ডিকেট সভা হবে বলেও সাংবাদিকদের জানান তিনি।

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় মিলে সরকার যখন একটি ভর্তি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে,ঠিক সেসময়ে গুচ্ছ ভর্তি পদ্ধতি থেকে বেরিয়ে যেতে সরব হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

ভর্তীচ্ছুদের ভোগান্তি কমাতে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া শুরু হলে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ও সেই প্রক্রিয়ায় ‍যুক্ত হয়।

বিশ্ববিদ্যালয়টির শিক্ষকরা এখন বলছেন,গুচ্ছে যাওয়ার আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ভর্তীচ্ছুদের মধ্যে ব্যাপক প্রতিদ্বন্দ্বিতা হত।সেখানে এখন কয়েক মাস ধরে মেধা তালিকা দিয়েও আসন পূর্ণ করা যাচ্ছে না।এতে যোগ্য শিক্ষার্থী না পাওয়ার পাশাপাশি বিলম্বিত ভর্তি প্রক্রিয়ার কারণে সেশনজটেরও আশঙ্কা তৈরি হচ্ছে বলে মনে করেন তারা।

বিশ্ববিদ্যালয়ের ‘স্বকীয়তা’ ধরে রাখতে আসন্ন ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্বতন্ত্র ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করতে সোমবার তারা উপাচার্যের কাছে ধরনা দেন।১০ এপ্রিলের মধ্যে সেই দাবি পূরণের ‘আশ্বাসও মিলেছে’ বলে তারা সেদিন জানান।

একইদিন একক ভর্তি পরীক্ষা আয়োজন বিষয়ক নীতি-নির্ধারণী সভায় বসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসি। সেখানে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের একটি ভর্তি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নিতে বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এ পদ্ধতির বাস্তবায়ন হলে বিশ্ববিদ্যালয়ের স্বকীয়তা,স্বাতন্ত্র্য, স্বায়ত্তশাসন ক্ষতিগ্রস্ত হবে না বলে আশ্বস্ত করেন তিনি।মন্ত্রী বলেন,শিক্ষার্থী ও অভিভাবকদের স্বার্থেই একক ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে।

গত ১৫ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় আলাদা ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। ২০ মার্চ গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে সভায় ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ জানান, এই পদ্ধতি থেকে বের হয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

আরও খবর

Sponsered content