আবহাওয়া বার্তা

খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগে ভারী বর্ষণ এবং ঘূর্ণিঝড় ও অমাবস্যার মিলিত প্রভাবে স্বাভাবিকের চেয়ে উঁচু জোয়ার

  প্রতিনিধি ২৩ অক্টোবর ২০২২ , ১:০৪:৩৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ তথ্যানুযায়ী, আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং উত্তর আন্দামান সাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

আজ ২৩ অক্টোবর, নিম্নচাপটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। পরবর্তীতে এটি গতিপথ পরিবর্তন করে উত্তর-উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও আরো ঘনীভূত হয়ে ২৪ অক্টোবর সকালে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এ পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়টি উত্তর-উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আগামী ২৫ অক্টোবর ভোরে বাংলাদেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের মধ্যবর্তী এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। উপকূল অতিক্রমের সময় ঘূর্ণিঝড়ের কারণে সৃষ্ট বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০-১০০ কিমি, যা ঝড়ো হাওয়া রূপে ঘণ্টায় ১১০ কিমি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

আগামী ২৪-২৬ অক্টোবর, বাংলাদেশের উপকূলীয় খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগে ভারী বর্ষণ এবং ঘূর্ণিঝড় ও অমাবস্যার মিলিত প্রভাবে স্বাভাবিকের চেয়ে উঁচু জোয়ার সংঘটিত হতে পারে।

আরও খবর

Sponsered content