সারাদেশ

ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি আজ

  প্রতিনিধি ২ ডিসেম্বর ২০২২ , ৩:২৭:২৩ প্রিন্ট সংস্করণ

বরিশাল জেলা প্রতিনিধি।।অতীতের সংঘাতময় পাহাড়ি জনপদ এখন আর পিছিয়ে পড়া কোন জনপদ নয় বলে মন্তব্য করেছেন পার্বত্য শান্তিচুব্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক (মন্ত্রী), বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ।

২ ডিসেম্বর ঐতিহাসিক শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে দেওয়া বাণীতে এই মন্তব্য করেন তিনি।

আবুল হাসানাত আব্দুল্লাহ বলেন, যুগ যুগ ধরে পাহাড়ে বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠির বর্ণিল জীবনাদর্শ, ভাষা কৃষ্টি ও সংস্কৃতি এ অঞ্চলকে বিশেষভাবে বৈশিষ্টমণ্ডিত করেছে।

এ অঞ্চলকে নিয়ে বিভিন্ন গোষ্ঠি বিভিন্ন সময় তাদের নিজ স্বার্থ চরিতার্থ করার প্রয়াস চালিয়েছে। তারা সেখানে শান্তির পরিবর্তে সংঘাতকে উস্কে দিয়েছে বার বার।

এমনি এক সংঘাতময় পরিস্থিতিতে বাংলাদেশ আওয়ামী লীগ ১৯৯৬ সালে রাষ্ট্রীয় ক্ষমতায় আসার মাত্র ১০০ দিনের মধ্যে পার্বত্য সমস্যাকে স্থায়ী সমাধানের লক্ষ্যে আমাকে আহ্বায়ক করে একটি জাতীয় কমিটি গঠন করা হয়। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার কর্তৃক গঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক জাতীয় কমিটির সাথে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে ঐতিহাসিক এ চুক্তি স্বাক্ষরিত হয়। ফলে পার্বত্য জেলাসমূহে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে। সুনিশ্চিত হয় শান্তির পথ চলা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ১৯৭৫ পরবর্তী সরকারগুলো পার্বত্য অঞ্চলের সামাজিক স্থিতিশীলতা বজায় রাখার পরিবর্তে নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য পাহাড়ী বাঙালী জনগোষ্ঠির মধ্যে বিভেদ সৃষ্টি করে।

এমনি প্রেক্ষাপটে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি দেশের অখন্ডতা ও সার্বভৌমত্ব রক্ষার লক্ষ্যে একটি সুদুরপ্রসারী পদক্ষেপ হিসেবে সর্বমহলে প্রশংসিত হয়েছে। বর্তমান আওয়ামী লীগ সরকার পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির আলোকে এ অঞ্চলের সার্বিক উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় আমরা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদ গঠন করেছি। সরকার এ অঞ্চলের শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, অবকাঠামো ও মোবাইল নেটওয়ার্কসহ সকল খাতের উন্নয়নে ব্যাপক কর্মসূচী বাস্তবায়ন করছে।

পার্বত্য জেলাসমূহের নৈসর্গিক সৌন্দর্য সমুন্নত রাখা ও পর্যটন শিল্পের প্রসারেও সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের সময়োচিত উদ্যোগ গ্রহণের ফলে আজ পার্বত্য জেলাসমূহ কোন পিছিয়ে পড়া জনপদ নয়। দেশের সার্বিক অগ্রযাত্রায় এ অঞ্চলের জনগণ সম-অংশীদার।

ওদিকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের ২৫ বছরপূর্তির অনুষ্ঠান বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যাগে ফজলুল হক এভিনিউতে বরিশাল সিটি করপোরেশনের সামনের সড়কে বিশাল সমাবেশ এবং শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এতে রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content