সারাদেশ

ইলিশ শিকারে নেমে বড় সাইজের পাঙাশ ধরা পড়েছে জেলেদের জালে

  প্রতিনিধি ২৯ অক্টোবর ২০২২ , ১১:১৪:৩১ প্রিন্ট সংস্করণ

বরিশাল প্রতিনিধি।।: ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে নদীতে ইলিশ শিকারে নেমে ঢাউস সাইজের পাঙাশ ধরা পড়েছে জেলেদের জালে। বরিশালের জেলেরা বলছেন, জালে আশানুরূপ ইলিশ না মিললেও পাঙাশ সেই স্থান পূরণ করে দিয়েছে। প্রতিটি জালে ১৫ থেকে ২০টি পাঙাশ ধরা পড়েছে। সর্বোচ্চ ২৫ কেজি থেকে সর্বনিম্ন ৫ কেজি ওজনের পাঙাশ রয়েছে।

তার সঙ্গে বড় বড় সাইজের ইলিশ থেকে শুরু করে জাটকা ইলিশও ধরা পড়ছে। শনিবার (২৯ অক্টোবর) সকাল থেকে ইলিশের মোকাম হিসেবে পরিচিতি বরিশাল নগরীর পোর্ট রোডে ফিরে এসেছে প্রাণ চাঞ্চল্য। দীর্ঘদিন ইলিশ শিকার বন্ধ থাকায় এর সঙ্গে জড়িতদের অলস সময় কাটাতে হয়েছে।

সেখান থেকে বের হয়ে ইলিশের সাইজ নির্ধারণ শুরু করে ট্রলার থেকে ইলিশ নামানো এবং মাপ দিয়ে তা বরফজাত করাসহ বিভিন্ন কাজে ব্যস্ত সময় পাড় করছেন তারা। তার মধ্যে বড় বড় সাইজের পাঙাশ সকলের চোখমুখে এনে দিয়েছে বাড়তি আনন্দ।

মেঘনা নদীতে ইলিশ শিকার করে পোর্ট রোডে ট্রলার নিয়ে আসা জেলে মোজাম্মেল হোসেন জানান, নিষেধাজ্ঞা শেষ হওয়ায় আগেভাগেই ট্রলার ছেড়ে নদীতে যান।গত র‍াত সাড়ে ১১টার দিকে জাল ফেলেন। ৩ ঘণ্টা পর জাল যখন টান দিচ্ছিলেন তখন ভারে তাদের কাছে মনে হয়েছে জাল ভর্তি ইলিশ।

আনন্দে জাল টেনে কাছে আসতেই বড় বড় সাইজের পাঙাশে তাদের চোখেমুখে আনন্দ ফুটে ওঠে। প্রথমবার তাদের এক জালে ছোট-বড় ২২টি পাঙাশ উঠেছে। এর সাথে বড় ও ছোট সাইজের ইলিশও ছিল। তবে যে পরিমাণ ইলিশের আশা করেছিলেন তা ওঠেনি। সর্বোচ্চ ২০ কেজি ওজনের পাঙাশও পেয়েছেন তারা।

তিনি বলেন, তিনবার জাল টেনে ৫৩ পিস পাঙাশ তুলেছেন। তবে জালের প্রকার ভেদে অনেকে এর চেয়ে বেশি পাঙাশ শিকার করেছেন। এ মৌসুমে পাঙাশ ধরা পড়ার বিষয়টি তারা আগেভাগেই জানতেন। তবে এত পাঙাশ উঠবে তা তারা আশা করেননি।

ভোলার তেতুলিয়া নদীতে ইলিশ শিকার শেষে পোর্ট রোডে আসা জেলে কাঞ্চন বলেন, ‘২৫ বছরের ধারণা থেকে বলতে পারি, এত পাঙাশ আর কখনও ইলিশের জালে ওঠেনি। গত রাতে আমাদের আশা ছিল জাল ভরে বড় বড় সাইজের ইলিশ উঠবে।

কারণ ২২ দিন জাল ফেলা হয়নি। এ কারণে ২২ দিনের ইলিশ রয়েছে নদীতে। কিন্তু আমাদের জালে ইলিশ ওঠেনি, উঠেছে পাঙাশ।‘ ‘ইলিশের দুঃখ পাঙাশে ভুলে গিয়েছি’ বলে এক গাল হাস দিলেন তিনি।

আরও খবর

Sponsered content