আন্তর্জাতিক

ইমরান খান এবং তার স্ত্রী বুশরা বিবির আপিল খারিজ

  প্রতিনিধি ২৭ জুন ২০২৪ , ৫:০১:১৫ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ইদ্দত মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান এবং তার স্ত্রী বুশরা বিবির আপিল খারিজ করে দিয়েছেন ইসলামাবাদের একটি স্থানীয় আদালত।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টার দিকে ইসলামাবাদের জেলা ও দায়রা জজ আফজাল মাজোকা সংরক্ষিত রায়ে তাদের সাজা স্থগিত চেয়ে করা আপিল খারিজ করে দেন।

এর ফলে ইমরান-বুশরার বিরুদ্ধে দেওয়া সাজা বহাল থাকল। তবে তাৎক্ষণিকভাবে আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্টে চ্যালেঞ্জ করার ঘোষণা দিয়েছে পিটিআই।

এর আগে গত ৩ ফেব্রুয়ারি ইদ্দতের সময় পূর্ণ না করে শরিয়াহ আইন লঙ্ঘন করে বিয়ে করার দায়ে সিনিয়র সিভিল জজ কুদরতুল্লাহ তাদের সাত বছরের কারাদণ্ডের আদেশ দেন। রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বসানো ওই অস্থায়ী আদালতে কুদরতুল্লাহর দেওয়া ৫০ পৃষ্ঠার ওই রায়ে উভয়কে ৫০ হাজার রুপি করে জরিমানাও করা হয়।

পিপিসির ধারা ৪৯৬-এর অধীনে আসামিদের দোষী সাব্যস্ত করা হয়। সেই সঙ্গে জরিমানা অনাদায়ে আসামিদেরকে আরও চার মাস কারাভোগ করতে হবে।

বুশরা বিবির সাবেক স্বামী খাওয়ার মানেকারের করা এই মামলায় ইমরান ও বুশরাকে এই সাজা দেন আদালত। মামলায় মানেকা অভিযোগ করেছিলেন, তার সঙ্গে বিবাহবিচ্ছেদের পর নির্দিষ্ট সময় পার (ইদ্দত) না হতেই ইমরান খানকে বিয়ে করেন বুশরা বিবি, যা স্পষ্টতই শরিয়াহ আইনের লঙ্ঘন।

পরে এই দম্পতি হাইকোর্টে আপিল করেছিলেন। তাদের সাজা চ্যালেঞ্জ করে দায়ের করা আবেদন এক মাসের মধ্যে নিষ্পত্তি করার আদেশ দেন হাইকোর্ট। ইমরান খান ও বুশরা বিবির করা একাধিক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মিয়াঁগুল হাসান আওরঙ্গজেব এ আদেশ দেন।

হাইকোর্টের সেই আদেশের পর শুনানি শেষে আজ তাদের সেই আপিল খারিজ করে সাজা বহাল রাখলেন ইসলামাবাদের জেলা ও দায়রা জজ আদালত। সূত্র: সামা টিভি

আরও খবর

Sponsered content