জাতীয়

ইন্দো-প্যাসিফিক ইস্যুতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনেক মিল রয়েছে

  প্রতিনিধি ৫ সেপ্টেম্বর ২০২৩ , ৫:৩৬:৩৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ইন্দো-প্যাসিফিক ইস্যুতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনেক মিল রয়েছে।তবে এ বিষয়টি নিয়ে সামান্য আপত্তি রয়েছে যুক্তরাষ্ট্রের।তারা চাচ্ছে না,এ অঞ্চলে নির্দিষ্ট একটি দেশ তাদের আধিপত্য বিস্তার করুক এবং এখানে অবাধ চলাচলে বাধা হয়ে দাঁড়াক।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মিরা রেসনিকের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন,ইন্দো-প্যাসিফিক ইস্যুতে বাংলাদেশের নীতি নিয়ে যুক্তরাষ্ট্র অবগত রয়েছে।ওই আউটলুকে যুক্তরাষ্ট্রের নীতির সঙ্গে অনেকটাই মিল রয়েছে।

তিনি বলেন,আমাদের প্রত্যাশাগুলো হচ্ছে এ অঞ্চলের অর্থনৈতিক সম্ভাবনাকে পুরোপুরি ব্যবহারের জন্য অবাধে চলাচলের ব্যবস্থা করা।সে বিষয়ে বাংলাদেশের সঙ্গে একমত পোষণ করেছে যুক্তরাষ্ট্র। তারাও চায় না এ অঞ্চলে কোনো নির্দিষ্ট দেশের আধিপত্য বিস্তার করুক।

এর আগে সোমবার (৪ সেপ্টেম্বর) পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা ও বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নবম নিরাপত্তা সংলাপে অংশ নিতে ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক-সামরিক বিষয়ক ব্যুরোর আঞ্চলিক নিরাপত্তাবিষয়ক উপসহকারী সেক্রেটারি মিরা রেসনিক।সংলাপে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন মিরা রেজনিক।

সংলাপে দুই দেশের নিরাপত্তা সম্পর্কের সব বিষয় নিয়ে আলোচনা করা হয়।উভয় পক্ষের প্রতিনিধিরা ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক সমস্যা,নিরাপত্তা ও মানবাধিকার, সামরিক সহযোগিতা,শান্তিরক্ষা,নিরাপত্তা সহায়তা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে আলোচনা করবেন।এই সংলাপ দুই সরকারের মধ্যকার সর্বাঙ্গীণ নিরাপত্তা সম্পর্কের অংশ।

আরও খবর

Sponsered content