খেলাধুলা

আরেকটি সেশন, তাইজুল ইসলামের আরেকটি দারুণ প্রচেষ্টা!

  প্রতিনিধি ২৩ ডিসেম্বর ২০২২ , ১০:৫৯:৪৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।মিরপুর টেস্টের দ্বিতীয় দিন সকালে এ বাঁহাতি স্পিনার একাই ফিরিয়েছেন ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও শুবমান গিলের পর চেতেশ্বর পূজারাকে। সেশনে ভারত ওই ৩ উইকেট হারিয়ে তুলেছে ৮৬ রান, প্রথম ইনিংসে এখন তারা পিছিয়ে ১৪১ রানে। বিরাট কোহলি ব্যাটিং করছিলেন ১৮ রানে, তাঁর সঙ্গে ঋষভ পন্ত অপরাজিত ১২ রানে।

মিরপুরের উইকেট এরই মধ্যে স্পিনারদের জন্য উজাড় করে দেওয়া শুরু করেছে। মাঝে ১ ওভার বিরতি দিয়ে প্রান্ত বদল করা তাইজুল করেছেন ১৩ ওভার। ভারতীয় ব্যাটসম্যানদের টার্ন ও বাউন্সে নিয়মিত চ্যালেঞ্জের মুখে ফেলেছেন এ বাঁহাতি স্পিনার। বাংলাদেশের মতো এখন পর্যন্ত ভারতের কোনো জুটিও তাই সেভাবে বড় হয়নি।

দিনের ষষ্ঠ ওভারে প্রথম আঘাত করেন তাইজুলই। সামনে এসে খেলতে গিয়ে রাহুল হন এলবিডব্লু। গতকাল একবার রিভিউ নিয়ে বেঁচে গিয়েছিলেন, আরেকবার তাঁর বিপক্ষে নেওয়া রিভিউ ব্যর্থ হয়েছিল বাংলাদেশের। আজ বাংলাদেশ তাঁর উইকেট পেয়েছে রিভিউ নিয়েই।

পরের ওভারে এসে তাইজুল ফেরান আরেক ওপেনার গিলকে। সুইপ করতে গিয়েছিলেন, মিস করে তিনিও হন এলবিডব্লিউ। আম্পায়ার শরফুদ্দৌলার আউটের সিদ্ধান্ত রিভিউ করারও প্রয়োজন বোধ করেননি গিল। ভারত ২ উইকেট হারায় ১১ রান ও ১৩ বলের মধ্যে। ৩৮ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা।

সাকিব, খালেদ, তাসকিনের পর বোলিংয়ে আসেন মিরাজও। খালেদের বলে আউটসাইড-এজড হলেও তৃতীয় স্লিপের নাগালের বাইরে দিয়ে যায় পূজারার শর্ট। অবশ্য মিরাজও বোলিং করছিলেন পূজারা-কোহলির ব্যাট-প্যাড তাক করেই। ২৪তম ওভারে পূজারা ক্যাচও তুলেছিলেন, তবে শর্ট লেগে থাকা জাকিরের নাগালের বাইরে দিয়েই যায় সেটি।

পূজারা শুরুতে অবশ্য ব্যাটিং করেছেন প্রায় ৭০ স্ট্রাইক রেটে, নিয়মিত স্ট্রাইক বদল করে গেছেন। মাঝে তাসকিনকে ড্রাইভ করে চারও মারেন কোহলি। তাইজুলকে এরপর প্রান্ত বদল করে করে মিডিয়া সেন্টারের দিক থেকে আনেন সাকিব, বাংলাদেশও পায় আরেকটি ব্রেকথ্রু।

অবশেষে সফল হয় শর্ট লেগ। পূজারার ইনসাইড-এজে লেগে ক্যাচ যায় মুমিনুলের কাছে। বাংলাদেশ দল উদ্‌যাপন শুরু করলেও দাঁড়িয়ে থাকেন পূজারা, রিভিউ যায় টেলিভিশন আম্পায়ার মাইকেল গফের কাছে। ক্যাচ নেওয়ার সময় বলের নিচে আঙুল ছিল মুমিনুলের, গফ সিদ্ধান্ত দেন এমন। শেষ পর্যন্ত ৫৫ বলে ২৪ রান করে ফেরেন পূজারা, এ ইনিংসের পথে ভারতের অষ্টম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৭ হাজার রান পূর্ণ হয় তাঁর।

ভারত পাঁচে পাঠায় ঋষভ পন্তকে। বিরতির আগে মিরাজকে পুল করে একটি চার মারেন এ বাঁহাতি। বাংলাদেশ অবশ্য কোহলি ও পন্ত দুজনকেই আউট করার ‘হাফ চান্স’ তৈরি করতে পেরেছিল মিরাজের বলে। নিচু হওয়া বলে কোহলির আউটসাইড-এজ উইকেটকিপার নুরুলের প্যাডে লাগার পর যায় স্লিপের নাগালের বাইরে দিয়ে। পরে পন্তের আউটসাইড-এজে লাফিয়ে উঠে হাত লাগাতে পারলেও ক্যাচ নিতে পারেননি স্লিপে থাকা লিটন দাস। বিরতির আগে শেষ বলে পন্তের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান-আউটও হতে বসেছিলেন কোহলি, ডাইভ দিয়ে ক্রিজে পৌঁছে যান অবশ্য সময়মতোই।

আরও খবর

Sponsered content