জাতীয়

আপিলে প্রার্থিতা ফিরে পেলেন আরোও ২০ জন

  প্রতিনিধি ১৫ ডিসেম্বর ২০২৩ , ৩:৪৩:৪৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।নির্বাচন কমিশনের (ইসি) আপিল শুনানির শেষ দিনে ২২ জনের আপিল মঞ্জুর হয়েছে।এতে প্রার্থিতা ফেরত পেয়েছেন ২০ জন।পাশাপাশি রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তে বৈধ প্রার্থীর বিরুদ্ধে আপিল মঞ্জুর হওয়ায় আওয়ামী লীগ মনোনীত একজনসহ দুই জনের প্রার্থিতা বাতিল হয়েছে। এদিকে প্রার্থিতা ফেরত পেতে আওয়ামী লীগ মনোনীত দুই প্রার্থী ইসিতে আপিল করলে তা নাকচ হয়েছে।

ছয় দিনের আপিল শুনানির শেষ দিনে আগের ১৫টি পেন্ডিংসহ ৮৪টি আপিল নিষ্পত্তি হয়।এর মধ্যে নাকচ হয় ৬২টি আপিল।

আপিল শুনানিতে ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আবদুল কালাম আজাদ (এ কে আজাদ) একই আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হকের প্রার্থিতা চ্যালেঞ্জ করে ইসিতে আপিল করেন।শামীম হক দ্বৈত নাগরিক হওয়া সত্ত্বেও তার প্রার্থিতা রিটার্নিং কর্মকর্তা বৈধ বলেছে,এই দাবি করে আপিল দায়ের করেন এ কে আজাদ।কমিশন একে আজাদের অভিযোগ আমলে নিয়ে শামীম হকের প্রার্থিতা বাতিল ঘোষণা করে।এদিকে শামীম হকও বৈধ স্বতন্ত্র প্রার্থী একে আজাদের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ এনে ইসিতে আবেদন করলে ইসি তা নাকচ করে দেয়।

বরিশাল-৫ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহিদ ফারুক তার আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর বিরুদ্ধে দ্বৈত নাগরিক সংক্রান্ত অভিযোগ এনে প্রার্থিতা বাতিল চায়।আগের দিনের এই পেন্ডিং আপিল শুনানি করে শুক্রবার জাহিদ ফারুকের পক্ষে রায় দেয় কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।এতে সাদিক আবদুল্লাহর প্রার্থিতা বাতিল হয়।

বরিশাল-৪ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদ নিজের প্রার্থিতা ফেরতের পাশাপাশি প্রতিদ্বন্দ্বী বর্তমান এমপি পংকজ নাথের প্রার্থিতা বাতিলের দাবিতে দুটি আপিল করেন।শুক্রবার তার দুটি আবেদনই ইসি অগ্রাহ্য করে।এতে শাম্মীর প্রার্থিতা বাতিল করে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত বহাল থাকে।পাশাপাশি পংকজ নাথকে বৈধ ঘোষণা করে রিটার্নিং কর্মকর্তার আদেশও বহাল রাখে ইসি।

কক্সবাজার-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সালাহ উদ্দীনের প্রার্থিতা বাতিল করে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত আপিলেও বহাল রয়েছে।

আপিল শুনানির শেষ দিনে স্বতন্ত্র প্রার্থী কুষ্টিয়া-২ আসনের মো. শরিফুজ্জামান,নেত্রকোনা-১ আসনের আফতাব উদ্দিন, ময়মনসিংহ-৮ আসনের কানিজ ফাতেমা,ঝালকাঠি-১ আসনের মোহাম্মদ ইসমাঈল,ঢাকা-১৮ আসনের ফাহমিদা হক সুকন্যা ও কুমিল্লা-১১ আসনের মো. নিজাম উদ্দীন প্রার্থিতা ফেরত পেয়েছেন।

জাতীয় পার্টি ফরিদপুর-৪ আসনে মো. আনোয়ার হোসেন ও খুলনা-৫ আসনে মো. শহীদ আলম মঞ্জুর; খেলাফত আন্দোলনের কুমিল্লা-২ আসনের মাওলানা সুলতান মহিউদ্দিন ও কুমিল্লা-৮ আসনের ফারাহ মো. আব্দুল আজিজ; বাংলাদেশ কংগ্রেসের রংপুর-৬ আসনের মো. মাহবুব আলম; তৃণমূল বিএনপির যশোর-৩ আসনে মো. কামরুজ্জামান, নাটোর-৩ আসনের মো. আবদুল্লাহ আল-মামুন ও ফেনী-৩ আসনের আজিম উদ্দিন আহমেদ; বিএনএফের কুমিল্লা-৯ আসনের জসিম উদ্দিন ও যশোর-২ আসনের মো. শামছুল হক; সাংস্কৃতিক মুক্তিজোটের মৌলভীবাজার-৩ আসনের মো. ফাহাদ আলম ও ফেনী-৩ আসনের এবিএম জোবায়ের ইবনে সুফিয়ান; জাসদের কুমিল্লা-৯ আসনের মনিরুল আনোয়ার এবং এনপিপির নওগাঁ-৬ আসনের ইন্তেখাব আলম তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন।

এদিকে চট্টগ্রাম-২ আসনের খাদিজাতুল আনোয়ারের প্রার্থিতা বাতিল চেয়ে ওয়ান ব্যাংক আপিল করলেও শুনানির নিতে বাদী পক্ষ অনুপস্থিত ছিলেন। ফলে ওই আবেদন অগ্রাহ্য হয়।

আরও খবর

Sponsered content