জাতীয়

আগামী মাসে শুরু হচ্ছে বরিশাল জেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম

  প্রতিনিধি ২৩ এপ্রিল ২০২২ , ৯:২৩:১৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক॥ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০২২ এর তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রমের কর্ম পরিকল্পনা নিয়েছেন বরিশাল সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়। ভোটার সংখ্যাকে ৭.৫% হারে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এ, বি, সি নামের ৩টি টিমের মাধ্যমে পর্যায়ক্রমে আগামী ২০ মে থেকে ২৫ অক্টোবর পর্যন্ত তথ্য সংগ্রহ এবং ১০ জুন থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ভোটার নিবন্ধন কার্যক্রম চলবে বলে জানিয়েছেন বরিশাল সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ নুরুল আলম। জানা গেছে নানা তথ্য।

বরিশাল সদরঃ সদর উপজেলায় ৪ লাখ ৩৪ হাজার ৮২১ জন ভোটার বিদ্যমান থাকলেও ৭.৫% হারে নতুন ভোটার সংখ্যা ধরা হয়েছে ৩২ হাজার ৬১২ জন। এ লক্ষ্যমাত্রাকে সামনে রেখে ৪৮ জন সুপারভাইজারের নির্দেশে ২১৮ জন তথ্য সংগ্রহকারী ও ১৫ জন অপারেটর আগামী ২০-০৫-২২ থেকে ০৯-০৬-২২ তারিখ পর্যন্ত বরিশাল সদর উপজেলায় নতুন ভোটারদের তথ্য সংগ্রহ করবে। তথ্য সংগ্রহকৃত ভোটারদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে টিম এ ও সি। টিম এ আগামী ১০-০৬-২২ থেকে ১৮-০৮-২২ তারিখ এবং টিম সি ১২-০৭-২২ থেকে ১৯-০৮-২২ তারিখে পূর্বে তথ্য সংগ্রহ করা ভোটারদের নিবন্ধন কার্যক্রম শেষ করবে। টিম এ ও সি ১০৪ দিনে সকল কার্যক্রম সম্পন্ন করার সময় পেয়েছে।

গৌরনদীঃ বর্তমানে ১ লাখ ৬৯ হাজার ৯১২ জন ভোটার রয়েছে গৌরনদী উপজেলায়। নতুন ভোটারের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে ১২ হাজার ৭৪৩ জন। আগামী ২০-০৫-২২ থেকে ০৯-০৬-২২ তারিখ পর্যন্ত টিম বি ১৬ জন সুপারভাইজার ও ৮০ জন তথ্য সংগ্রহকারী নবাগত ভোটারদের তথ্য সংগ্রহ করবে। আবার ১০-০৬-২২ থেকে ২১-০৭-২২ পর্যন্ত টিম বি গৌরনদী উপজেলার তথ্য সংগ্রহকৃত ভোটারদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে।

আগৈলঝাড়াঃ এ উপজেলায় নতুন ভোটারের সংখ্যা ধরা হয়েছে ৯ হাজার ৫১১ জন। বিদ্যমান ভোটার রয়েছে ১ লাখ ২৬ হাজার ৮১৩ জন। আগামী ২০-০৫-২২ থেকে ০৯-০৬-২২ তারিখ পর্যন্ত টিম সি ১০ জন সুপারভাইজার ও ৪৪ জন তথ্য সংগ্রহকারী ভোটারদের তথ্য সংগ্রহ করবে। আবার ১০-০৬-২২ থেকে ০৮-০৭-২২ পর্যন্ত আগৈলঝাড়া উপজেলায় ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হবে।

মেহেন্দিগঞ্জঃ টিম বি ৩৪ জন সুপারভাইজার ও ১২৬ জন তথ্য সংগ্রহকারী ১৮ হাজার ৯১৭ জন নতুন ভোটারের লক্ষ্যমাত্রা নিয়ে টিম বি তথ্য সংগ্রহ করবে আগামী ০২-০৭-২২ থেকে ২২-০৭-২২ তারিখ পর্যন্ত। আর ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হবে ২৩-০৭-২২ থেকে ১৯-০৯-২২ তারিখ পর্যন্ত। মেহেন্দিগঞ্জ উপজেলায় বিদ্যমান ভোটার সংখ্যা রয়েছে ২ লাখ ৫২ হাজার ২৩১ জন।

মুলাদীঃ ১২ হাজার ৫৮৪ জন নয়া ভোটারের লক্ষ্য নিয়ে টিম এ ১৮ জন সুপারভাইজার ও ৯০ জন তথ্য সংগ্রহকারী মুলাদী উপজেলায় ৩০-০৭-২২ থেকে ১৯-০৮-২২ তারিখ পর্যন্ত তথ্য সংগ্রহ করবে। এবং ২০-০৮-২২ থেকে ২৫-০৯-২২ তারিখ পর্যন্ত ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে। এই উপজেলায় বর্তমান ভোটার সংখ্যা রয়েছে ১ লাখ ৬৭ হাজার ৭৮৩ জন।

বাকেরগঞ্জঃ আগামী ৩০-০৭-২২ থেকে ১৯-০৮-২২ তারিখ পর্যন্ত নতুন বাকেরগঞ্জ উপজেলার নতুন ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। লক্ষ্যমাত্রা ২০ হাজার ৮৫০ জন ভোটারের তথ্য সংগ্রহ করবে ১৩৫ জন তথ্য সংগ্রহকারী। এবং ২১-০৮-২২ থেকে ২৫-১০-২২ তারিখ পর্যন্ত ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে টিম সি এর অধীনে ২৯ জন সুপারভাইজার। এ উপজেলায় বিদ্যমান ভোটার সংখ্যা রয়েছে ২ লাখ ৭৮ হাজার ০৪ জন।

হিজলাঃ ৬৮ জন তথ্য সংগহকারী হিজলা উপজেলায় ৯ হাজার ৪৪২ জন লক্ষ্যমাত্রা ভোটারের তথ্য সংগ্রহ করবে। এই তথ্য সংগ্রহ করা হবে আগামী ০৬-০৯-২২ থেকে ২৬-০৯-২২ তারিখ পর্যন্ত। আবার তথ্য সংগ্রহকৃত ভোটারদের আগামী ২৭-০৯-২২ থেকে ২৪-১০-২২ পর্যন্ত ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে টিম এ। থাকবেন ১৪ জন সুপারভাইজার। এ উপজেলায় বর্তমান ভোটার সংখ্যা হল ১ লাখ ২৫ হাজার ৮৮৭ জন।

বাবুগঞ্জঃ টিম বি ৯ হাজার ৮৩৬ জন নতুন ভোটারের লক্ষ্য নিয়ে ১৮ জন সুপারভাইজার ও ৬০ জন তথ্য সংগ্রহকারী বাবুগঞ্জ উপজেলায় ৩১-০৮-২২ থেকে ২০-০৯-২২ তারিখ পর্যন্ত তথ্য সংগ্রহ করবে। এবং ভোটার নিবন্ধন কার্যক্রম ২১-০৯-২২ থেকে ২০-১০-২২ তারিখের মধ্যে শেষ হবে। এই উপজেলায় বর্তমান ভোটার সংখ্যা রয়েছে ১ লাখ ৩১ হাজার ১৪৫ জন।

বানারীপাড়াঃ আগামী ০১-১০-২২ থেকে ২১-১০-২২ তারিখ পর্যন্ত বানারীপাড়া উপজেলায় ১০ হাজার ৭০৪ জন নতুন ভোটারের লক্ষ্যমাত্রা নিয়ে তথ্য সংগ্রহ করবে ৮২ জন তথ্য সংগ্রহকারী। তথ্য সংগ্রহকৃত ভোটারদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে টিম বি ও সি। টিম বি আগামী ২২-১০-২২ থেকে ২০-১১- ২২ তারিখ এবং টিম সি ১৮-১১-২২ থেকে ২০-১১-২২ তারিখে ভোটারদের নিবন্ধন কার্যক্রম শেষ করবে। সুপারভাইজার থাকবে ১৮ জন। এ উপজেলায় বিদ্যমান ভোটার সংখ্যা রয়েছে ১ লাখ ৪২ হাজার ৭২৪ জন।

উজিরপুরঃ এ উপজেলায় নতুন ভোটারের সংখ্যা ধরা হয়েছে ১৫ হাজার ৪৬২ জন। তথ্য সংগ্রহকারীর সংখ্যা ৯৭ জন। সুপারভাইজার ২০ জন। উজিরপুরে আগামী ০৫-১০-২২ থেকে ২৫-১০-২২ তারিখ পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে। এবং ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করবে টিম এ ও সি। টিম এ আগামী ২৬-১০-২২ থেকে ২০-১১-২২ তারিখ এবং টিম সি আগামী ২৭-১০-২২ থেকে ১৭-১১-২২ তারিখ মধ্যে শেষ করবে। বর্তমানে এ উপজেলায় ২ লাখ ৬ হাজার ১৫৪ জন ভোটার রয়েছে।

একাধিক সচেতন ব্যক্তি জানিয়েছেন, প্রতি ভোটার তার শিক্ষা সনদ ও জন্মসদন এর সাথে মিল রেখে সকল কার্যক্রম সম্পন্ন করলে ভবিষ্যতে নাম ও বয়স সংশোধনের জন্য হয়রানী হতে হয় না। এ সব দেখে তথ্য সংগ্রহকারীদের পাশাপাশি তথ্যদাতাদের ভালোভাবে খেয়াল রাখা উচিৎ।

আরও খবর

Sponsered content