জাতীয়

৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে-টিসিবি

  প্রতিনিধি ১০ অক্টোবর ২০২৩ , ৪:১১:৩২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।রাজধানীতে ৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু করেছে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।বাজার মূল্যের অর্ধেক দামে কিনতে পেরে খুশি ভোক্তারা।প্রথম দিনে (৯ অক্টোবর) ৫ হাজার কার্ডধারীর জন্য বরাদ্দ দেয়া হলেও পরে সুবিধাভোগীর এ সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছে সংস্থাটি।

গত দু-তিনদিন ধরে রাজধানীর কারওয়ান বাজারে দেখা গেছে,স্থিতিশীল বাজারেও পেঁয়াজের দাম বেশ চড়া।চাহিদা মেটাতে বাজারে এসে দামের নাগাল পেতে হিমশিম খাচ্ছেন ক্রেতারা।কাঁচাবাজারে দেশীয় পেঁয়াজের কেজি ৯৬ টাকা থেকে ১০০ টাকা এবং আমদানি করা ভারতীয় পেঁয়াজ কেজিতে মিলছে ৭০ টাকার মধ্যে।

বাড়তি দামে নাকাল এক ক্রেতা বলেন,নিত্যপণ্যের দাম নিয়ে বলবোই বা কী,আর কিনবোই বা কী!সব পণ্যের দামই ধরাছোঁয়ার বাইরে।দাম প্রতিদিনই বাড়ছে।আমরা তো অসহায় হয়ে পড়েছি।’

বাজারে পেঁয়াজের দাম নিয়ে এক বিক্রেতা বলেন,
প্রতি কেজি পেঁয়াজ ৯৮ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত দরে বিক্রি করছি। আবার ছোট আকারের পেঁয়াজ ৯৬ টাকা কেজি দরেও বিক্রি করছি।

এমন বাজার বাস্তবতায় ভোক্তাদের স্বস্তি দিতে বাজার দামের চেয়ে অর্ধেক মূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করেছে টিসিবি।এ বিষয়ে সুবিধাভোগী এক ক্রেতা বলেন,

আমরা এখানে কম দামে পাচ্ছি। টিসিবি ৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ দিচ্ছে।যেখানে বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৮০ টাকারও ওপরে।তাই এখান থেকে নিতে পারায় আমাদের জন্য সুবিধা হয়েছে।

তবে দু-একজনের ভাগ্যে দু-একটি পচা মিললেও প্রায় সবাই পেঁয়াজের মানে সন্তুষ্ট। আরেকজন ক্রেতা বলেন,বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকা।কাজেই এখানে একটু কম দামে পাওয়া আমাদের জন্য স্বস্তিই।’

পেঁয়াজের মান নিয়ে এক ডিলার জানান,কিছু পেঁয়াজ নষ্ট। কিন্তু আশা করি সবাই পাবেন।দুই কেজি ৭০ টাকায় বিক্রি করা হচ্ছে।’

এদিকে,টিসিবি বলছে,প্রথম দিনের বরাদ্দে ঢাকার দুই সিটি মিলে ৫টি ওয়ার্ডে বাজার মূল্যের অর্ধেক দামে পেঁয়াজ কেনার সুযোগ পেয়েছে মাত্র ৫ হাজার পরিবার।ক্রমেই বাড়বে এর পরিধি,যা ছড়িয়ে যেতে পারে সারা দেশে।

এ বিষয়ে টিসিবির মুখপাত্র মো. হুমায়ুন কবির বলেন,
পর্যায়ক্রমে দেশের বাইরে থেকে যে পেঁয়াজ কেনার চুক্তি করা হয়েছে সেগুলো আসবে।তারপরই আমরা ঢাকা মহানগরীতে বিতরণ করবো।যখন এক সঙ্গে বেশি পরিমাণে আসবে তখন আমরা ঢাকার বাইরের ক্রেতাদেরও পেঁয়াজ দেয়ার চিন্তা করবো।এবার প্রতিটি ওয়ার্ডে প্রায় দুই হাজার কেজি করে দেয়া হয়েছে।

টিসিবির তথ্য,প্রায় ৮ মাস পর তাদের মাধ্যমে ভর্তুকি মূল্যে পেঁয়াজ কেনার সুযোগ পাচ্ছেন ফ্যামিলি কার্ডধারীরা।

এর আগে,টিসিবি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল,বিগত কয়েক বছরের আলোকে লিন পিরিয়ড (পেঁয়াজ) বিবেচনায় সোমবার (৯ অক্টোবর) থেকে ঢাকা মহানগরীর ফ্যামিলি কার্ডধারী ভোক্তাদের কাছে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।এ কার্যক্রম টিসিবির আমদানি করা পেঁয়াজ দেশে আসা সাপেক্ষে সরবরাহ করা হবে।এক্ষেত্রে একজন ফ্যামিলি কার্ডধারী ভোক্তা সর্বোচ্চ ২ কেজি করে পেঁয়াজ কিনতে পারবেন।

দেশব্যাপী এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম পরিচালনা করে সংস্থাটি।প্রতি মাসের কার্যক্রমে বিক্রি করা হয়: সয়াবিন তেল, মসুর ডাল,চাল ও চিনি। বার তার সঙ্গে ঢাকার সুবিধাভোগীদের কাছে বিক্রি করা হচ্ছে পেঁয়াজও।

আরও খবর

Sponsered content