আবহাওয়া বার্তা

৩১ জানুয়ারি থেকে পরবর্তী দুই দিন বৃষ্টির কথা জানিয়েছে-আবহাওয়া অফিস

  প্রতিনিধি ২৫ জানুয়ারি ২০২৪ , ২:৩২:২৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দেশের সাত জেলায় আজ শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা প্রায় এক রকম থাকলেও আগামীকাল থেকে তা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর সূত্র।গতকাল দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে।আজও দুয়েক স্থানে বৃষ্টির পূর্বাভাস আছে।তবে ৩১ জানুয়ারি থেকে পরবর্তী দুই দিন বৃষ্টির কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ রংপুর বিভাগের ছয় জেলা ও নওগাঁয় বইছে মৃদু শৈত্যপ্রবাহ।আজ সকাল নয়টায় দেওয়া সর্বশেষ বার্তা অনুযায়ী,দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এ শীতের মধ্যে বৃষ্টি বাড়িয়েছে শীতের প্রকোপ।গতকাল বুধবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়।এর মধ্যে রাজধানীর বৃষ্টির পরিমাণ ছিল সামান্য।তবে দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয় পটুয়াখালীর খেপুপাড়ায়—৯ মিলিমিটার। এ ছাড়া কুমিল্লায় ৮ মিলমিটার এবং চট্টগ্রামে ৭ মিলিমিটার বৃষ্টি হয়।

এ দফার পর আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর সূত্র।অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক আজ বলেন,৩১ জানুয়ারি দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলের বেশ কিছু জায়গায় বৃষ্টি হতে পারে। ১ থকে ২ ফেব্রুয়ারিও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এর আগে ১৭ ও ১৮ জানুয়ারি বিশেষ করে দক্ষিণাঞ্চলে বেশ বৃষ্টি হয়।যশোর ও চুয়াডাঙ্গায় এ সময় ১৮ থেকে ২০ মিলিমিটার বৃষ্টি হয়।

‘যদি বর্ষে মাঘের শেষ,ধন্যি রাজার পূণ্য দেশ’—খনার এ বচন খুব প্রচলিত।অর্থাৎ মাঘের শেষে বৃষ্টি হলে তা ফসলের অনেক কাজে লাগে।ফলন ভালো হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এই মধ্যমাঘে বৃষ্টি ফসল ও চাষাবাদের ওপর কী ধরনের প্রভাব ফেলবে? প্রশ্নের জবাবে কৃষিবিদ মৃত্যুঞ্জয় রায় আজ প্রথম আলোকে বলেন, ‘রবিশস্যের ওপর কিছুটা বিরূপ প্রভাব পড়তে পারে।তবে ধানের ক্ষতি হওয়ার আশঙ্কা কম।’

আরও খবর

Sponsered content