জাতীয়

২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী মোতায়েন থাকবে

  প্রতিনিধি ১৮ ডিসেম্বর ২০২৩ , ১:৪০:৪২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারা দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আগামী ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি ২০২৪ পর্যন্ত মোতায়েন থাকবে সশস্ত্র বাহিনী। এছাড়াও সংসদ নির্বাচনে সহযোগিতা করবে বেসামরিক বাহিনী।এ বিষয়ে সশস্ত্র বাহিনী বিভাগে নির্বাচন কমিশন চিঠি দিয়েছে।

 

সোমবার নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, গত রবিবার (১৭ ডিসেম্বর) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করে সেনা মোতায়েনে ইসির আগ্রহের কথা জানিয়েছিলেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।রাষ্ট্রপতি এতে সম্মতি দেন।

সোমবার এক পরিপত্রে ইসি জানিয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের দিন সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে।

পরিপত্রে বলা হয়েছে, ভোট গ্রহণের দিন সকালে ভোট গ্রহণ আরম্ভ হওয়ার পূর্বেই অধিকাংশ ভোটকেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানোর জন্য কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে।

তবে পার্বত্য, হাওর, বাঁওর, চর বা দ্বীপাঞ্চল বা অনুরূপ দুর্গম অঞ্চলে অবস্থিত ভোটকেন্দ্র অথবা জেলা সদর বা উপজেলা সদর বা মহানগর থেকে অধিক ও ভোটকেন্দ্রে গমনের প্রয়োজনীয় সময় ইত্যাদি বিবেচনায় প্রত্যন্ত যেসব এলাকায় ভোটের দিন সকালে ব্যালট পেপার পৌঁছানো সম্ভব হবে না,সেসব ভোটকেন্দ্র উপজেলা নির্বাহী অফিসার তথা সহকারী রিটার্নিং অফিসারের আলোকে রিটার্নিং অফিসার স্থানীয় পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করে নির্ধারণ করবেন।

ব্যালট পেপার ভোট গ্রহণের দিন সকালে নিরাপত্তার সঙ্গে ভোটকেন্দ্রে পৌঁছানোর জন্য যাচাই-বাছাই করে ও তথ্য সংগ্রহের মাধ্যমে রিটার্নিং অফিসার পরিকল্পনা গ্রহণ করে ৩১ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনের অনুমোদন গ্রহণ করতে হবে।

আরও খবর

Sponsered content