জাতীয়

১ আগস্ট থেকে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধের হুঁশিয়ারি

  প্রতিনিধি ১৫ জুলাই ২০২৩ , ৫:১৮:৩৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।তিন দফা দাবি পূরণ না হলে আগামী ১ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন ব্যবসায়ীর

শনিবার (১৫ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে শহরের বেতগাড়িতে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটরস এজেন্টস অ্যান্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন রাজশাহী বিভাগীয় নিজস্ব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ব্যবসায়ীরা এই দাবি করেন।

দাবিগুলো হলো,তেল পরিবহনকারী ট্যাংকলরির অর্থনৈতিক জীবনকাল ৫০ বছর করা,জ্বালানি তেল বিক্রির কমিশন কমপক্ষে ৭ দশমিক ৫ শতাংশ করা,জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্ট বিধায় প্রতিশ্রুতি মোতাবেক সুস্পষ্ট গেজেট প্রকাশ করা।

সাধারণ সম্পাদক মো. আব্দুল জলিল বলেন,জ্বালানি তেল বিক্রির ওপর ডিলার্স কমিশন বৃদ্ধির দাবি দীর্ঘদিনের।তবে বারবার প্রতিশ্রুতি দিলেও তা এখনো বাস্তবায়ন হয়নি।তেলের মূল্য দ্বিগুণ হওয়ার পরও একই হারে কমিশন দেওয়া হচ্ছে। অথচ তেল ক্রয়ে ডিলার ও এজেন্টদের দ্বিগুণ বিনিয়োগ করতে হচ্ছে।একইসঙ্গে জিনিসপত্রের মূল্যের ঊর্ধ্বগতির ফলে কর্মচারীদের বেতন বৃদ্ধি করতে হয়েছে।

এছাড়া সব লাইসেন্স ফি প্রায় দ্বিগুণ করা হয়েছে,বিদ্যুতের মূল্য বৃদ্ধিসহ ট্যাংকলরির পার্টসের মূল্যে দিগুণ হয়েছে। পাশাপাশি যেখানে এলপিজি প্রতি লিটার ৪৬ টাকা ৫০ পয়সায় বিক্রি করে ৮ টাকা অর্থাৎ ১৭ শতাংশ কমিশন পাচ্ছে,সেখানে ১৩০ টাকা পেট্রোল ও অকটেন বিক্রি করে ৪ টাকা অর্থাৎ ৩ শতাংশ কমিশন দেওয়া হচ্ছে।ফলে এলপিজি থেকে প্রায় তিনগুণ বেশি অর্থ বিনিয়োগ করে জ্বালানি ব্যবসায়ীদের ন্যূনতম কমিশন দেওয়া হচ্ছে।

তিনি বলেন,এ সকল সমস্যার প্রতিকারের স্বার্থে তিন দফা দাবি আগামী ৩১ জুলাইয়ের মধ্যে বাস্তবায়ন করা না হলে আগামী ১ আগস্ট থেকে অনির্দিষ্টকাল পর্যন্ত সারাদেশে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহনে বিরত থাকার সিদ্ধান্ত নেন।

এ বিষয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটরস এজেন্টস অ্যান্ড পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন রাজশাহী বিভাগীয় কমিটির সভাপতি মিজানুর রহমান রতন বলেন,কোনো পূর্বঘোষণা ছাড়াই ২৫ বছরের অধিক পুরাতন ট্যাংক লরির সকল কাগজপত্র বিআরটিএ নবায়ন বন্ধ করে দিয়েছে। জ্বালানি পরিবহনকারী ট্যাংকলরির ইকোনমিক লাইফ ২৫ বছর নির্ধারণ করা হয়েছে।কিন্তু আমরা বলতে চাই ট্যাংকলরি রেজিস্ট্রেশনের জন্য স্বতন্ত্র (ঢ) সিরিজ নির্ধারণ করা আছে।ট্যাংকলরি জ্বালানি তেল পরিবহন ছাড়া অন্য কোনো পণ্য পরিবহন করে না।অপরদিকে ট্রাক ও কাভার্ড ভ্যানের মত একই সিরিজে রেজিস্ট্রেশন হয় না।তাছাড়া ট্যাংকলরি অনওয়ে সার্ভিস,তারা খালি আসে ভর্তি নিয়ে যায়। তাই ট্যাংকলরি ২৫ বছরে কিছুই হয় না।এটা অন্তত ৫০ বছর করা যেতে পারে।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের বিভাগীয় কমিটির সিনিয়র সহসভাপতি আব্দুল আওয়াল জ্যোতি,রাজশাহী জেলা কমিটির সভাপতি মনিরুল ইসলাম,নির্বাহী সদস্য খায়রুল ইসলাম, আলী আকবর (সিরাজগঞ্জ),রফিকুল ইসলামসহ আরও অনেকে।

আরও খবর

Sponsered content