ইসলাম ও জীবন

স্বামীর অনুমতি না থাকলে স্ত্রী কখনও তালাক দিতে পারবেন না

  প্রতিনিধি ৩ জানুয়ারি ২০২৩ , ৭:১৯:৫২ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।স্বামীর তালাক বিহীন ডিভোর্সী মেয়ে বিবাহ করা হারাম।স্বামীর অনুমতি না থাকলে স্ত্রী কখনও তালাক দিতে পারবেন না।ইসলামে হালাল কাজের মধ্যে সবচেয়ে নিকৃষ্ট কাজ হল ডিভোর্স দেওয়া। ডিভোর্সের কারণে আল্লাহর আরশ কেঁপে ওঠে। এই ৩ টি কারন ছাড়া ইসলামে স্ত্রীরা স্বামী তালাক করার অধিকার রাখেনা।এই ৩ টি কারন ছাড়া স্ত্রী স্বামীকে তালাক দিলে ইসলামে ওই তালাক গ্রহনযোগ্য হয়না!
১. স্বামী সহবাসে অক্ষম হলে অতপর চিকিৎসায় ব্যার্থ হলে।
এটার পরেও রাসুলুল্লাহ (সাঃ) নারীদেরকে কিছুটা ধৈর্য ধারন করতে বলেছেন
২. স্বামী ইসলাম বিরোধী কোন কাজে লিপ্ত থাকলে।
৩. স্বামী জোর পুর্বক ইসলাম ত্যাগ করতে বললে। উপরোক্ত কারণ ছাড়া অকারণে তালাক কামনাকারী নারী জাহান্নামে যাবে (তিরমিজি ১১০৮) ইসলামে স্ত্রী তার স্বামীকে সরাসরি তালাক দেওয়ার অধিকার দেইনি তাহলে বর্তমানে মেয়েরা কোন ধর্ম অনুসরণ করে আদালত কর্তৃক স্বামীকে কারণে অকারণে ডিভোর্স দিচ্ছে। যা ইসলাম, কোরআন ও হাদিসের আলোকে বৈধ নয় । বিবাহ যেমন কোরআন ও হাদিস অনুসারে হয় তেমনি ডিভোর্স ও কোরআন ও হাদিস অনুসারে হতে হবে।

যে সব পুরুষ স্বামীর তালাক বিহীন ডিভোর্সী মেয়ে বিবাহ করবে সেই বিবাহ ইসলামিক ভাবে বৈধ নয়,এই রকম ডিভোর্সী মেয়ে যারা বিবাহ করে বসবাস করবে সারা জীবন জেনা ব্যবিচার করবে এবং তাদের মিলনের ফলে যত সন্তান হবে সব হবে জারজ সন্তান এবং হাশরের ময়দানে জেনার কাতারে দাঁড়াতে হবে।

আদালত কর্তৃক ডিভোর্স হচ্ছে গণতন্ত্রের আইন।মহান আল্লাহ বলেছেন – “তোমরা কাফেরদেরকে অনুস্বরন করোনা যদি করো তাহলে তোমরা তাদের অন্তর্ভূক্ত হবে “
মোহাম্মদ (স) বলেছেন যে সব মেয়ে স্বামীর কাছে তালাক চায় অথবা স্বামীকে তালাক দেয় সেই সব মেয়ে জান্নাতের সুগন্ধিও পাবেনা “ সহিহ মুসলিম। মা , বাবা, ভাই বোনের কু পরামর্শ , অহংকার , জিদ, অধিক দেন মোহরের লোভ , মেয়ের পরকিয়া প্রেম,স্বামীর সম্পত্তির লোভ,দুনিয়াবী নারীবাদী আইনের কারনে মেয়েরা স্বামীকে ডিভোর্স দিচ্ছে।

এদের প্রতি মহান আল্লাহর নালত।এদের বিবাহ করা হারাম হারাম।যে মেয়ে একটি পরিবার ধ্বংস করে আসে সে মেয়ে আরেকটি পরিবারের জন্য কখনও ভাল হয়না।স্বামীর অবাধ্য স্ত্রী জাহান্নামী।ডিভোর্সী মেয়ে বিয়ে করা সুন্নত ঠিক।কিন্তু ধর্মের আইন মানেনা এমন মেয়ে না।ডিভোর্সি মেয়ে বিয়ে করার আগে জানতে হবে কে ডিভোর্স দিয়েছে???মেয়ে কতৃক ডিভোর্স হলে কি কারনে ডিভোর্স দিয়েছে তা জানতে হবে।

আরও খবর

Sponsered content