সারাদেশ

সেই ইউএনওর বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তের দাবি সাংবাদিকদের

  প্রতিনিধি ৯ মার্চ ২০২৪ , ৫:৪১:২১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দৈনিক দেশ রূপান্তরের শেরপুর জেলার নকলা উপজেলা প্রতিনিধি শফিউজ্জামান রানাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাগারে পাঠানোর ঘটনায় উদ্বেগ জানিয়েছেন কুমিল্লার নাঙ্গলকোট,লাকসাম,মনোহরগঞ্জ, লালমাই ও সদর দক্ষিণ উপজেলার সাংবাদিক নেতারা। এছাড়া সাংবাদিক রানার নিঃশর্তে মুক্তি এবং ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ইউএনওর বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত করে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন তারা।

ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করে নাঙ্গলকোট প্রেস ক্লাবের সভাপতি মজিবুর রহমান মোল্লা বলেন,এটা নজিরবিহীন ঘটনা।একজন ইউএনও তড়িঘড়ি করে দেশ রূপান্তরের সাংবাদিক রানাকে ভ্রাম্যমান আদালত বসিয়ে ৬ মাসের জেল দেন,যা অত্যন্ত দুঃখ জনক ঘটনা। এ বিষয়ে আমি ন্যায় বিচার ও সাংবাদিক শফিউজ্জামান রানার নিঃশর্ত মুক্তির দাবি জানাই।

লাকসাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আব্দুল কুদ্দুস বলেন, একজন সাংবাদিক হিসেবে তথ্য জানার অধিকার রয়েছে। দেশে আইনও করে দেয়া হয়েছে তথ্য কীভাবে জানবেন। গণমাধ্যমকর্মীরা রাষ্ট্রীয় আইন মেনে যদি তথ্য চায় সেখানে তথ্য না দিয়ে সাজার নামে হেনস্তা করা মুক্ত সাংবাদিকতার প্রতি বড় ধরনের হুমকি বলে আমি মনে করি।

এ বিষয়ে মনোহরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হুমায়ুন কবির মানিক বলেন,এ ইউএনওর বিরুদ্ধে তদন্ত করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানাই।একই সঙ্গে ভ্রাম্যমাণ আদালত যেহেতু এই শাস্তি দিয়েছে।আইনের বিষয়টি খতিয়ে দেখে সাংবাদিক রানার দ্রুত নিঃশর্ত মুক্তি চাই।


এ বিষয়ে লালমাই প্রেসক্লাবের নির্বাহী সদস্য নাফিউ জামান বলেন,আইনের মাধ্যমে প্রতিষ্ঠিত একটি স্বাভাবিক প্রক্রিয়ার মধ্যদিয়ে তথ্য চাওয়া হয়েছে।সেখানে একজন সরকারি কর্মকর্তা কীভাবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেলে দেন? নিশ্চয়ই তিনি উদ্দেশ্যপ্রণোদিত হয়েই সাংবাদিককে হয়রানি করার জন্য করেছেন।আমি মনে করি, আইনকে তিনি নিজের হাতে অপব্যবহার করেছেন।আমি এ ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানাই এবং সাংবাদিক রানার নিঃশর্ত মুক্তির দাবি করছি।

উল্লেখ্য,গত মঙ্গলবার (৫ মার্চ) দেশ রূপান্তর পত্রিকার নকলা উপজেলা সংবাদদাতা শফিউজ্জামান রানা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে তথ্য চেয়ে আবেদন করেন।আবেদনের প্রাপ্তি স্বীকারপত্র চাওয়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিনের নির্দেশে সহকারী কমিশনার ভূমি মো. শিহাবুল আরিফ ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাংবাদিক শফিউজ্জামান রানাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়ে কারাগারে প্রেরণ করেন।

আরও খবর

Sponsered content