আবহাওয়া বার্তা

সারা দেশে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে

  প্রতিনিধি ২ সেপ্টেম্বর ২০২৩ , ৩:৫১:২১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দেশের ১৭ জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।তবে সারা দেশে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।এতে তাপপ্রবাহ কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার (২ সেপ্টেম্বর) সকালে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়,মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, হরিয়ানা,উত্তর প্রদেশ,বিহার,পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত।এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী,ঢাকা,খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ষসেইসঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময় টাঙ্গাইল,রংপুর,দিনাজপুর,নীলফামারী,কুড়িগ্রাম, বাগেরহাট,যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়াসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ ছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে। বরিশালে শনিবার দেশের সর্বনিম্ন ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।আগের দিন শুক্রবার (১ সেপ্টেম্বর) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস।

সিলেটে শনিবার সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।এ ছাড়া পরবর্তী ৩ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে সামান্য পরিবর্তন হতে পারে।

এদিকে ঢাকায় শনিবার সকাল থেকে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।এদিন সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ।

আরও খবর

Sponsered content