আবহাওয়া বার্তা

আগামী তিনদিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

  প্রতিনিধি ৩০ আগস্ট ২০২৩ , ৪:৫৬:৪১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দেশে এখন বৃষ্টির দেখা নেই।এতে বেড়েছে তাপমাত্রা; চার জেলা ও এক বিভাগে বইছে মৃদু তাপপ্রবাহ। এমন পরিস্থিতি আগামী তিনদিন অব্যাহত থাকতে পারে জানিয়ে আবহাওয়া দফতর বলছে,এরপর বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

বুধবার (৩০ আগস্ট) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বলা হয়,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর,রাজশাহী,ঢাকা,ময়মনসিংহ,সিলেট ও খুলনা বিভাগের দু/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার ফরিদপুর,পাবনা,সিরাজগঞ্জ ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগে মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে।তাপপ্রবাহের এ ধারা অব্যাহত থাকতে পারে।

এদিকে,মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজশাহী,ময়মনসিংহ,সিলেট ও খুলনা বিভাগে বৃষ্টি হয়নি।এসময় রাজধানীতে মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এসময় সবচেয়ে বেশি ৬৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়।

আগামী তিনদিন পর বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও আবহাওয়ার বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আবহাওয়া বিভাগ জানিয়েছে,মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল ঈশ্বরদী ও চুয়াডাঙ্গায়।ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী,কোনো বিস্তৃত এলাকা জুড়ে নির্দিষ্ট সময় ধরে তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি থাকলে মৃদু,৩৮ থেকে ৪০ ডিগ্রি থাকলে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি হলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

আরও খবর

Sponsered content